May 26, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি রোজনামচা

‘মেড ইন চায়না -২০২৫’, কাঁপছে আমেরিকা ! 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

চীনের আগামী পরিকল্পনার নাম ‘মেড ইন চায়না -২০২৫’। সেই মাস্টারপ্ল্যান নিয়ে রীতিমত চিন্তিত যুক্তরাষ্ট্র। আর মাত্র কয়েকটা বছর। তারপরই বিশ্ব জুড়ে জাল বিস্তার করবে চীন। বছর তিনেক আগেই এই পরিকল্পনা নেয় বেজিং। আর তাতেই রীতিমত ভয় পেয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র!

বর্তমানে চীনে তৈরি জিনিস সস্তায় মিললেও তার গুণগত মান নিয়ে প্রশ্ন থেকেই যায়। আর সেটা দ্রুত কাটিয়ে উঠতে চায় বেজিং। ‘মেড ইন চায়না -২০২৫’ নামে এই পরিকল্পনা নিয়ে কাজ শুরু হয় ২০১৫ সালে। চীনের সবথেকে বড় শক্তি হল এই ম্যানুফাকচারিং। আর তাকেই এবার কাজে লাগাবে চীন। পরিকল্পনাটি তিন ধাপের। ২০২৫ সাল সেই পরিকল্পনার প্রথম ধাপ মাত্র। চীন এতদিন যেভাবে পণ্য তৈরি করে এসেছে, সেখানে একটা আমূল বিপ্লব ঘটাতে চাইছে। এমন কিছু চীনা ব্র্যান্ড তারা তৈরি করতে চায়, যেগুলো কিনতে ঝাঁপিয়ে পড়বে পুরো বিশ্ব।

পরিকল্পনার দ্বিতীয় ধাপে ২০৩৫ সাল নাগাদ চীনা সংস্থাগুলো বিশ্বের বাকি সব কোম্পানিকে প্রযুক্তিতে, পণ্য মানে এবং সুনামে ছাড়িয়ে যেতে চায়। আর ২০৪৯ সালে, আধুনিক চীন যখন তার প্রতিষ্ঠার একশো বছর উদযাপন করবে, তখন তারা ম্যানুফ্যাকচারিং এ বিশ্বের এক নম্বর শক্তি হয়ে উঠতে চায়। এর মধ্যে আছে সেমিকন্ডাকটার চিপ থেকে শুরু করে উড়োজাহাজ, রোবটিক্স থেকে শুরু করে ইলেকট্রিক কার, হাইস্পীড রেলওয়ে থেকে ওশেন ইঞ্জিনীয়ারিং। এই পরিকল্পনা বাস্তবায়নের লক্ষে সরকার বিপুল সহায়তা দিচ্ছে সমস্ত সরকারি-বেসরকারি কোম্পানিকে।

 

Related Posts

Leave a Reply