May 14, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

রোহিঙ্গাদের হাতে পৌঁছে যাচ্ছে ভারতীয় আঁধার কার্ড থেকে শুরু করে পাসপোর্ট! আটক ৩

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

ভুয়া নথি দেখিয়ে ভারতীয় আধার কার্ড, ভোটার কার্ড, প্যান কার্ড এমনকি পাসপোর্ট সংগ্রহ করার অভিযোগে হায়দরাবাদের বালাপুর এলাকা থেকে আটক করা হয়েছে তিন রোহিঙ্গা মুসলিমকে। এদের মধ্যে একজন মহিলাও রয়েছেন। এই তিন রোহিঙ্গাই ২০১৩ সালে মিয়ানমার থেকে শরণার্থী হিসাবে হায়দরাবাদে প্রবেশ করে। যদিও সেই সময় নিজের আসল পরিচয় গোপন করে স্থানীয় পরিচয়পত্র জোগাড় করে বলে অভিযোগ।

বৃহস্পতিবার হায়দারাবাদের পুলিশ সুপার ভি সাইদুলু জানান ‘হায়দরাবাদে প্রবেশের পরই ওই তিন রোহিঙ্গা স্থানীয় কিছু দুস্কৃতির সাহায্যে ভুয়ো নথি জোগাড় করে এবং পরে সেই নথি দেখিয়ে নানান সরকারি প্রকল্পের সঙ্গে যুক্ত হয়’। পুলিশের আরও দাবি, ‘আবেদনপত্রে সেই রোহিঙ্গা মুসলিমরা নিজেদেরকে ভারতীয় বলে দাবি করেন এবং তার ভিত্তিতেই ভারতীয় পাসপোর্ট, আধার কার্ড, ভোটার কার্ড, প্যান কার্ড, ড্রাইভিং লাইসেন্স সবকিছুই জোগাড় করে ফেলে। এমনকি তারা নিজেদের নামে ব্যাঙ্ক অ্যাকাউন্টওখুলে ফেলে’।

প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান মিয়ানমার থেকে পালিয়ে আসা সেই তিন রোহিঙ্গা জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের তালিকাভুক্ত নয়। আটক তিন রোহিঙ্গার বিরুদ্ধে ভারতীয় দন্ডবিধি ও ভারতীয় পাসপোর্ট আইনের সংশ্লিষ্ট ধারায় অভিযোগ দায়ের করা হয়েছে। উল্লেখ্য হায়দরাবাদ শহরের বিভিন্ন জায়গায় আশ্রয় শিবিরগুলিতে কমপক্ষে ৩৫০০ থেকে ৪০০০ রোহিঙ্গা বর্তমানে অবস্থান করছে।

 

Related Posts

Leave a Reply