June 16, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

১১ ঘন্টার রোমহর্ষক অভিযান শেষে থাই গুহা থেকে ৬ ফুটবলার উদ্ধার !

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

উত্তর থাইল্যান্ডের একটি গুহার ভেতর আটকে পড়া ফুটবলারদের মধ্যে ৬ জনকে উদ্ধার করা সম্ভব হয়েছে। ভারী বৃষ্টির পর গুহার ভেতর জলের পরিমান আরও বেড়ে যেতে পারে এমন আশংকায় রোবিবার  দিনই উদ্ধার অভিযান চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়। প্রথমে ডাক্তার পাঠিয়ে আটকে পড়া কিশোরদের অবস্থা পরীক্ষা করে দেখা হয়। সবচেয়ে দুর্বল শারীরিক অবস্থা যাদের, তাদের আগে উদ্ধারের সিদ্ধান্ত নেওয়া হয়।

রবিবার সকালে উদ্ধার অভিযান দলের প্রধান নারোংসাক ওসেতানাকর্ন ঘোষণা করেন যে কিশোরদের উদ্ধারের জন্য ১৮ জন ডুবুরিকে ভেতরে পাঠানো হয়েছে। তিনি জানান, ডাক্তাররা পরীক্ষা করে সবাইকেই শারীরিক ও মানসিকভাবে এই অভিযানের জন্য প্রস্তুত বলে মত দিয়েছেন। আটকে পড়া ক্ষুদেদের পরিবারের তরফ থেকেও সম্মতি পাওয়া গেছে।

গুহার যে জায়গায় তারা আটকে পড়েছে, সেখানে যাওয়া এবং সেখান থেকে আবার গুহামুখ পর্যন্ত ফিরে আসতে সবচেয়ে অভিজ্ঞ ডুবুরিরও প্রায় এগারো ঘন্টা সময় লাগছে। এর মধ্যে কিছুটা পথ হাঁটতে হয়, কিছুটা পথ জলের ভেতর দিয়ে এগোতে হয়। অনেক চড়াই-উৎরাই রয়েছে পথে। আর এই পুরো যাত্রাটাই ঘুটঘুটে অন্ধকারে। প্রত্যেককেই মুখ ঢাকা অক্সিজেন মাস্ক পড়তে হচ্ছে। সামনে এবং পেছনে দুজন ডুবুরি থাকছে গাইড হিসেবে। এরা তাদের এয়ার সিলিন্ডারও বহন করছে।

সবচেয়ে কঠিন অংশটা মাঝামাঝি জায়গায়। এটিকে একটা টি-জাংশন বলে বর্ণনা করা হচ্ছে। এই জায়গাটা এতটাই সরু যে সেখানে ডুবুরিদের তাদের এয়ার ট্যাংক খুলে ফেলতে হচ্ছে। এরপর ক্ষণিকের যাত্রাবিরতির জন্য গুহার মধ্যে একটা ক্যাম্প মতো করা হয়েছে। সেখান থেকে বাকীটা পথ পায়ে হেঁটে তাদের গুহামুখে আসতে হচ্ছে। বেরিয়ে আসার পর তাদের সরাসরি নিয়ে যাওয়া হচ্ছে হাসপাতালে।

 

Related Posts

Leave a Reply