May 25, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular খেলা

শীতকালে বসতে চলেছে আগামী ফুটবল বিশ্বকাপের আসর! 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

চলতি বিশ্বকাপের মাঝেই ২০২২ কাতার বিশ্বকাপের সময়সূচি ঘোষণা করলো ফিফা। টুর্নামেন্টের ক্রীড়াসূচি সকলকে চমকে দিয়েছে। কারণ এই প্রথম শীতকালে বসতে চলেছে ফুটবল বিশ্বকাপের আসর।

কাতারে বিশ্বকাপ অনুষ্ঠিত হওয়া নিয়ে প্রথম থেকেই বিতর্কের মুখে ফিফা। আর এবার আগামী বিশ্বকাপের ক্রীড়াসূচিও চিন্তায় ফেলল ক্লাব ফুটবলকে। কাতারের ভয়ঙ্কর গরমের কথা মাথায় রেখেই শীতকালে টুর্নামেন্ট আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে ফিফা। গরমে সাধারণত তাপমাত্রা থাকে ৪০ ডিগ্রি সেলসিয়াসেরওপরে। আর শীতে সে দেশের তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ঘোরাফেরা করে।

শুক্রবার শীতকালীন বিশ্বকাপ আয়োজনের কথা স্বীকার করে ফিফা জানায়, ২০২২ সালের ২১ নভেম্বর শুরু হবে বিশ্বকাপ। ফাইনাল ১৮ ডিসেম্বর। আর এখানেই দেখা দিয়েছে সমস্যা। কারণ এই সময়টায় ক্লাব ফুটবলের বিভিন্ন লিগগুলি পুরোদমে চলতে থাকে। তাই বিশ্বকাপের সঙ্গে তাল মিলিয়ে কীভাবে ক্লাব ফুটবলের ক্রীড়াসূচি তৈরি হবে তা নিয়ে এখন বেশ চিন্তিত ক্লাবগুলি।

ইংল্যান্ড দলের প্রাক্তন তারকা গ্যারি লিনেকার ক্রীড়াসূচির বিরোধিতায় সরব হয়েছেন। তিনি বলেন, গরমকালেই মানুষ বিশ্বকাপ দেখতে অভ্যস্ত। শীতকালের ক্লাব মরসুমে নয়। তাই আবার বিশ্বকাপের জন্য আমাদের আট বছর অপেক্ষা করতে হবে।” সাধারণত জুন-জুলাই মাসেই বিশ্বকাপের আসর বসে। সেইভাবেই টুর্নামেন্ট শেষ হলে শুরু হয় ক্লাব ফুটবলের মরশুম। কিন্তু আগামী বিশ্বকাপে তেমনটা হওয়ার কোনও সম্ভাবনা নেই। তাই ক্রীড়াসূচি নিয়ে অসন্তোষ রয়েই গেল।

এদিকে রাশিয়ার মতোই আগামী বিশ্বকাপেও শেষবারের জন্য ৩২টি দেশ অংশ নেওয়ার কথা। কারণ ২০২৬ বিশ্বকাপে ৪৮টি দেশ অংশ নেবে বলে ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। তবে সাংবাদিকদের মুখোমুখি হয়ে ফিফা প্রেসিডেন্ট জিয়ানি ইনফান্টিনো বলেন, “কাতারেও ৪৮টি প্রতিযোগী দলকে দেখা যেতে পারে। তা নিয়ে আয়োজক দেশের সঙ্গে আলোচনা করেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।”

 

Related Posts

Leave a Reply