May 15, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

১৩০ কোটির ভারতে ৮০ লক্ষ’ই  ‘প্রায় কৃতদাস’, বলছে এই সমীক্ষা

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

আধুনিক দাসত্বের (মডার্ন স্লেভারি), ভাবছেন তো  সেটা আবার কি ? কথাটা একটু খটোমটো শোনালেও আসলে এর গোদা বাংলায় মানে কোনো মানুষকে দিয়ে এমন কিছু কাজ করিয়ে নেয়া যা তার ইচ্ছার বিরুদ্ধে। যেমন – জোর করে শ্রমিকের কাজ করানো, জোর করে বিয়ে দেওয়া, মানব পাচার ইত্যাদি। আরো আশ্চর্য হবেন যখন জানবেন ভারতবর্ষের প্রায় ৮০ লক্ষ মানুষ এরকম দাস। এরকম তথ্যই দিয়েছে ‘গ্লোবাল স্লেভারি ইনডেক্স ২০১৮’।ইনডক্স জানাচ্ছে শুধু ভারত নয় বর্তমান বিশ্বে বহু মানুষ আধুনিক দাসত্বের (মডার্ন স্লেভারি) শিকার।

‘গ্লোবাল স্লেভারি ইনডেক্স ২০১৮’ এর প্রতিবেদন অনুযায়ী ২০১৬ সালে ভারতে অন্তত ৮০ লাখ মানুষ এই ধরনের দাসত্বের শিকার। এই নিয়ে ১৬৭টি দেশের মধ্যে করা এক সমীক্ষায় ভারতের নাম বেশ উপরের দিকেই রয়েছে বলে জানিয়েছে তারা।

প্রতিবেদন বলছে প্রত্যেক ১০০০ জনের মধ্যে অন্তত ৬.১ জন ‘আধুনিক দাসত্বে’র শিকার। ১৬৭টি দেশের মধ্যে ভারতের অবস্থান ৫৩ তে। সবার ওপরে রয়েছে উত্তর কোরিয়ার নাম। সেখানে ১০০০ জনের মধ্যে ১০৪ জনই এর শিকার। আর জাপান রয়েছে সব চেয়ে নিচে।

ওই সমীক্ষায় চীনের স্থান ১১ তে। তাদের হার প্রতি হাজারে ২.৮। একাধিক বিষয়ের উপর ভিত্তি করে ‘মডার্ন স্লেভারি’র সংজ্ঞা তৈরি করা হয়। এরমধ্যে রয়েছে জোর করে শ্রমিকের কাজ করানো, জোর করে বিয়ে দেওয়া, মানব পাচার ইত্যাদি।

Related Posts

Leave a Reply