May 25, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

বিধান সভায় পাস হয়ে গেলো রাজ্যের নতুন নাম ‘বাংলা’

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

পশ্চিমবঙ্গের নাম পাল্টে ‘বাংলা’ করার প্রস্তাব বিধানসভায় সর্বসম্মতিক্রমে পাস হয়ে গেলো। এরপর এটি পাঠানো হবে কেন্দ্রীয় সরকারের কাছে। সেখানে পাস হয়ে গেলেই পশ্চিমবঙ্গ পরিচিত হবে ‘বাংলা’ নামে। বৃহস্পতিবার বিধানসভার বাদল অধিবেশনে রাজ্যের নাম বদলের প্রস্তাবটি উত্থাপন করেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

তিনি বলেন, বর্তমানে বাংলা, ইংরেজি, হিন্দি- এই তিন ভাষায় রাজ্যের তিনরকম নাম লেখা হয়ে থাকে। বাংলায় রাজ্যের নাম নেখা হয় ‘পশ্চিমবঙ্গ’। ইংরেজিতে ‘ওয়েস্ট বেঙ্গল’। আর হিন্দিতে ‘বাঙ্গাল’। মুখ্যমন্ত্রী জানান, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে রাজ্যের একটি নাম নির্দিষ্ট করতে বলা হয়েছে। সেই নাম-ই প্রত্যেক ভাষায় ব্যবহার করা হবে। সেক্ষেত্রে রাজ্যের নাম ‘বাংলা’ রাখার পক্ষেই বিধানসভায় উপস্থাপন করেন মমতা ব্যানার্জি। পাশাপাশি তিনি রাজনৈতিক বিরোধিতা দূরে সরিয়ে রেখে সবাইকে রাজ্যের নাম ‘বাংলা’ রাখার পক্ষে থাকার অনুরোধ জানান।

উল্লেখ্য, ইংরেজিতে ওয়েস্টবেঙ্গল-এর প্রথম অক্ষর ডব্লিউ থাকায়, জাতীয় এবং আন্তর্জাতিক স্তরে কোনো গুরুত্বপূর্ণ বৈঠক বা আলোচনাচক্রে রাজ্যের প্রতিনিধির ডাক আসে একেবারে শেষে। ফলে জাতীয় স্তরের সেই আলোচনায় রাজ্যের প্রতিনিধিরা কার্যত বিশেষ কিছুই বলার সুযোগ পান না, কারণ অধিকাংশ ক্ষেত্রেই সভাস্থল সে সময় প্রায় ফাঁকা হয়ে যায়, নয়তো অনেকেই ক্লান্ত হয়ে পড়েন। অন্যদিকে বাংলার প্রতিনিধিদের দীর্ঘ অপেক্ষা করতে হয়। ধৈর্য্য হারিয়ে যায় রাজ্যের প্রতিনিধিদেরও। সেই থেকেই রাজ্যের নাম বদলের জন্য উদ্যোগ নেওয়া শুরু করে তৃণমূলের সরকার।

 

Related Posts

Leave a Reply