May 15, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular রোজনামচা

নওয়াজ শরিফের পরাজয়ে শোকে পাথর ভারতের এই গ্রাম !

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

পাকিস্তানের জাতীয় নির্বাচনে প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের দল পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ এর পরাজয়ে রীতিমতো উদাস হয়ে পড়েছে ভারতের একটি গ্রাম। দেখলে মনে হবে পাঞ্জাবের জাতি উমরায় নামের ওই গ্রামে মহা শোকের কোনো ঘটনা ঘটে গেছে। ধর্মীয় পরিচয়ে নওয়াজ মুসলমান আর জাতি উমরা গ্রামের বাসিন্দাদের সিংহভাগ শিখ। তারপরও নওয়াজের জন্য তারা শোকে যেন পাথর হয়ে গেছে।

এর পেছনের জড়িয়ে রয়েছে এক আবেগ-অনুভূতির গল্প। এই গ্রামটিতেই নওয়াজ শরীফের পূর্বপুরুষদের বসবাস ছিল। এখানেই মারা যান তার দাদা। রয়েছে তার কবরও। এখানেই কেটেছে নওয়াজের শৈশব। তার দলের পরাজয়ে তাই শৈশবের গ্রামের বাসিন্দারা চরম হতাশ। প্রসঙ্গত, পাকিস্তানে নির্বাচনের দিন গত বুধবার দিনভর ওই গ্রামের লোকজন প্রার্থনায় মগ্ন ছিল।

ফলাফল ঘোষণায় পর জাতি উমরা গ্রামের গুরুদুয়ারা সাহিব-এ  নওয়াজ পরিবারের নিরাপত্তা চেয়ে বিশেষ প্রার্থনা করা হয়। এই গুরুদুয়ারা ভবনটি সেই জায়গায় স্থাপিত যেখানে নওয়াজের পূর্বপুরুষদের বাড়ি ছিল। গুরুদুয়ারার প্রধান ইন্দ্রজিত সিং এই প্রসঙ্গে বলেন, নওয়াজ শরীফের ওপর এর আগেও বেশ কয়েকবার রাজনৈতিক সংকট নেমে এসেছিল। তবে শ্রী গ্রন্থ সাহেবজীর (শিখদের পবিত্র ধর্মগ্রন্থ) আশির্বাদে সেসব সংকট কেটে গেছে।

 

Related Posts

Leave a Reply