May 19, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

সংবাদ মাধ্যমকে সাক্ষাৎকার দেওয়ার সময় বাড়িতে পুলিশ! এর পর থেকেই উধাও চীনা অধ্যাপক 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

টেলিফোনে মার্কিন একটি নিউজ চ্যানেলকে সাক্ষাৎকার দিচ্ছিলেন। তার মাঝেই বাড়িতে পুলিশ ঢুকে পড়ে। তারপর থেকেই উধাও চীনের অবসরপ্রাপ্ত অধ্যাপক তথা সরকারের অন্যতম সমালোচক সুন ওয়েনগুয়াং।

ঘটনাটি ঘটেছে বুধবার, চীনের শানডং প্রদেশের জিনানে। শুক্রবার পর্যন্ত অশীতিপর এই অধ্যাপকের কোনও খবর মেলেনি। তার ফোন, সোশ্যাল নেটওয়ার্ক কোনও কিছুতেই কোনও খবর মিলছে না তার। চ্যানেল কর্তৃপক্ষের বক্তব্য অনুযায়ী, গত বুধবার নিজের বাড়িতে বসেই যখন ফোনে তাদের সাক্ষাৎকার দিচ্ছিলেন সুন, তখন আচমকা তিনি বলে ওঠেন, আবার পুলিশ এসে গেছে বাধা দিতে।

ফোনের ওপ্রান্তে সুনের শেষ কথা ছিল,আমার বাড়িতে তোমরা কিছুতেই ঢুকতে পার না, আমার বাক স্বাধীনতা আছে। সুনের এই নিখোঁজ হয়ে যাওয়া নিয়ে চিন্তায় রয়েছে জিনপিং সরকারের সমালোচকরা। জিনান পাবলিক সিকিওরিটি ব্যুরো বা সুনের প্রাক্তন কর্মক্ষেত্র শানডং বিশ্ববিদ্যালয়ও তার কোনও খবর দিতে পারেনি। মার্কিন চ্যানেল কর্তৃপক্ষ আশ্বাস দিয়েছে তারা সুনের সন্ধান চালাচ্ছে সাধ্যমতো। কোনও খবর পেলেই জানানো হবে তার অনুরাগীদের।

প্রসঙ্গত, শানডং বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপক সুন, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং-এর এক কট্টর সমালোচক। বছর কয়েক আগেও পুলিশের কাজের প্রতিবাদ করে বেদম মার খেয়েছিলেন বৃদ্ধ সুন। বরাবরই সরকারের কড়া সমালোচক সুনকে নজরদারিতেই রাখে চীনা পুলিশ।

Related Posts

Leave a Reply