May 19, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular খেলা

শচীন টেন্ডুলকারের পর টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে এলেন বিরাট কোহলি

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

২০১১ সালের জুন মাসের পর ২০১৮ সালের আগস্ট। শচীন টেন্ডুলকারের পর বিরাট কোহলি। আইসিসি’র র‌্যাঙ্কিংয়ে টেস্ট ব্যাটসম্যানদের মধ্যে শীর্ষে আবারও উঠে এলেন এক ভারতীয়। অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথকে সরিয়ে শীর্ষস্থানে চলে এলেন ভারত অধিনায়ক। ইংল্যান্ডের বিরুদ্ধে এজবাস্টন টেস্টে প্রথম ইনিংসে ১৪৯ ও দ্বিতীয় ইনিংসে ৫১ রান করার কারণে শীর্ষস্থানের দখল নিলেন কোহলি। ৩২ মাস এই জায়গায় ছিলেন স্মিথ। এখন কোহলির পয়েন্ট ৯৩৪, স্মিথের ৯২৯।

শচীন-কোহলি ছাড়াও ভারতীয়দের মধ্যে গাভাসকার, বেঙ্গসরকার, দ্রাবিড়, গম্ভীর ও শেহবাগ টেস্ট ব্যাটসম্যানদের মধ্যে শীর্ষস্থানে এসেছিলেন। তবে কোহলির ৯৩৪ পয়েন্টই ভারতীয়দের মধ্যে সেরা। এজবাস্টন টেস্টের আগে তার রেটিং পয়েন্ট ছিল ৯০৩। তখন ভারতীয়দের মধ্যে শীর্ষে ছিলেন গাভাসকার (‌৯১৬)‌। র‌্যাঙ্কিং পয়েন্টে সব মিলিয়ে কোহলি ১৪ নম্বরে। আসন্ন লর্ডস টেস্টেও যদি ভাল ব্যাট করতে পারেন, তা হলে পয়েন্টের বিচারে সর্বকালীন তালিকায় প্রথম দশে চলে আসতে পারবেন। কারণ হেডেন, ক্যালিস এবং ডি’‌ভিলিয়ার্সের সেরা রেটিং পয়েন্ট ৯৩৫। এই তালিকায় শীর্ষে ডন ব্র‌্যাডম্যান (‌৯৬১)।

এবারের তালিকায় কোহলি, স্মিথের পর রয়েছেন রুট (‌৮৬৫)‌, উইলিয়ামসন (‌৮৪৭)‌, ওয়ার্নার (‌৮২০)‌। প্রথম দশে ভারতীয়দের মধ্যে কোহলি ছাড়া আছেন শুধু পুজারা। তিনি ষষ্ঠ স্থানে। বোলারদের তালিকায় প্রথম দশে কোনও বদল হয়নি। শীর্ষে অ্যান্ডারসন (‌৮৮৪)‌। এরপর রয়েছেন রাবাডা (‌৮৮২)‌, জাদেজা (‌৮৫৭)‌, ফিল্যান্ডার (‌৮২৬)‌, অশ্বিন (‌৮২৫)‌।‌‌

Related Posts

Leave a Reply