May 22, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular খেলা

ভারতের জন্য এশিয়া কাপের সূচিতে বদল আনবে এসিসি!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

বাইশ গজে ভারত-পাকিস্তান যুদ্ধ মানেই বাড়তি উন্মাদনা। সীমান্তের উত্তেজনাকে ছাপিয়ে ক্রিকেট যুদ্ধে মেতে ওঠে চিরপ্রতিদ্বন্দ্বী এই দুই দেশ। যদিও কোনো প্রকার দ্বিপাক্ষিক সিরিজে পাকিস্তানের মুখোমুখি হওয়ায় নিষেধ রয়েছে ভারত সরকারের। তবে আইসিসির কোনো টুর্নামেন্টে দুই দল মুখোমুখি হয়ে গেলে, সে ক্ষেত্রে না বলতে পারে না কোনো দলই। কিন্তু এবার সেই নিয়মও মানতে চাইছে না ভারত।

আগামী ১৫ সেপ্টেম্বর শুরু হবে এশিয়া কাপ। তাতে অংশ নেবে ৬ টি দল। সূচি অনুযায়ী, ১৯ সেপ্টেম্বর হবে ভারত-পাকিস্তান মহারণ। এই গুরুত্বপূর্ণ ম্যাচের আগের দিন অর্থাৎ ১৮ সেপ্টেম্বরও খেলা রয়েছে ভারতের। বিপত্তিটা বেঁধেছে সেখানেই। পর পর দুদিন ৫০ ওভারের ম্যাচ খেলা বেশ কঠিন। সেই সঙ্গে দুবাইয়ের তীব্র গরম। ফলে এই সূচি নিয়ে প্রথমে প্রশ্ন তোলেন ভারতের প্রাক্তন ওপেনার বীরেন্দ্র শেহবাগ। তিনি কোহলিদের এশিয়া কাপ বয়কটের পরামর্শ দেন। পরে আরও অনেকেই বিষয়টি নিয়ে সোচ্চার হন। সব কিছু বিবেচনা করে ভারত-পাকিস্তান ‘ক্রিকেট যুদ্ধের’ সূচি পরিবর্তনের কথা ভাবছে এসিসি। কারণ সূচির সমস্যার কারণে যদি ভারতের মতো দল এশিয়া কাপে না খেলে সেক্ষেত্রে রং হারাবে এশিয়া কাপ। এছাড়া আর্থিক ক্ষতি তো  রয়েছেই।

সব দিক বিবেচনা করেই ম্যাচের সূচি বদলানোর ইঙ্গিত দিয়েছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। ইংল্যান্ডের বিরুদ্ধে ১১ সেপ্টেম্বর টেস্ট সিরিজ শেষ হবে ভারতের। আর এশিয়া কাপ শুরু হবে ১৫ সেপ্টেম্বর। সেক্ষেত্রে ভারতের জন্য এটি এমনিতেই চাপের। ১৫ সেপ্টেম্বর বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচ দিয়ে পর্দা উঠবে এশিয়া কাপের ১৪তম আসরের। ফাইনাল হবে ২৮ সেপ্টেম্বর। ইতিমধ্যে ৫টি দল নিশ্চিত হয়ে গেছে— বাংলাদেশ, ভারত, শ্রীলঙ্কা, পাকিস্তান ও আফগানিস্তান। বাকি দলটি বাছাইপর্বের গণ্ডি পেরিয়ে আসবে।

 

Related Posts

Leave a Reply