May 22, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

৯৬ বছর বয়সে জীবনের প্রথম পরীক্ষায় বসে তাকে লাগলেন কাত্যায়নী আম্মা!  

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

কথায় বলে শেখার কোনও বয়স হয় না। তবে এবার কথায় নয়, কাজে করে দেখালেন ভারতের আলাপ্পুজাহারের বাসিন্দা কাত্যায়নী আম্মা। ৯৬ বছর বয়সে কেরালার সর্বশিক্ষা মিশনে চতুর্থ শ্রেণীতে ওঠার পরীক্ষায় সফল ভাবে উত্তীর্ণ হলেন তিনি। জানা গেছে, আকসারলাক্সম প্রকল্পের অন্তর্গত এই সর্ব শিক্ষা মিশনে কাত্যায়নী আম্মাই সবচেয়ে প্রবীন পড়ুয়া। শুধু তাই নয়, পরীক্ষায় একেবারে ১০০ শতাংশ নম্বর পেয়ে রীতিমতো নজির গড়েছেন তিনি।

আম্মা ৯৬ বছর বয়সে প্রথমবার পরীক্ষায় বসেন। ৪৫ জন প্রবীন পরীক্ষার্থীর মধ্যে কাত্যায়নী আম্মা ছিলেন প্রবীনতম। তবে এত কিছুর মধ্যেও আম্মা যেন একটু হলেও অখুশি। রীতিমত ক্লাসের প্রথম বালিকার সুরে বলছেন, “এই প্রশ্নপত্রের জন্য এত কিছু পড়ার দরকার ছিল না।” এই পরীক্ষার জন্য ৬ মাস আগে থেকে মালয়ালম ও অঙ্ক পড়তেন। অন্যান্য প্রবীন পড়ুয়াদের সাথে তিনি নিয়মিত ক্লাস করতেন।

গত বছর প্রায় ৪৫ হাজার কেরোলবাসী সাক্ষরতা মিশনের পরীক্ষায় বসেন। কাত্যায়নী আম্মা গত বছর জানুয়ারি মাসে সাক্ষরতা মিশনে নাম লেখান। একটি লিখিত পরীক্ষায় পাশ করে তিনি চতুর্থ শ্রেনীতে ভর্তি হন। আম্মা এখন একটি ইংরেজি বই পড়ার চেষ্টা করছেন। তিনি বলছেন, চতুর্থ শ্রেনীর ক্লাস শুরু হওয়ার আগে তিনি ভাল করে ইংরেজি পড়াটা শিখে নিতে চান।

 

Related Posts

Leave a Reply