May 12, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি রোজনামচা

বিশ্বের সেরা ধনী দেশের তালিকায় স্থান পেতে চলেছে পাকিস্তান! কারণ -বিপুল পরিমান তেলের সন্ধান মিললো সেদেশে  

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

পাকিস্তান-ইরান সীমান্তবর্তী এলাকায় বিপুল পরিমাণ জ্বালানি তেলের সন্ধান পেয়েছে ‘এক্সন মবিল’ কোম্পানি। ওই খনিতে মজুদ থাকা তেলের পরিমাণ মধ্যপ্রাচ্যের দেশ কুয়েতের মজুদকৃত তেলের চেয়েও বেশি বলে দাবি করেছে সংস্থাটি। পাকিস্তানের অন্তর্বর্তী সরকারের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল্লাহ হুসেইন হারুন এই বিপুল পরিমাণ তেল আবিষ্কারের বিষয়টি নিশ্চিত করেছেন।

এদিন পাকিস্তানের ফেডারেশন অব চেম্বার অফ কমার্স -এর এক বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী জানান, ইরান-পাকিস্তান জলসীমার কাছে যুক্তরাষ্ট্রের ‘এক্সন মবিল’ কোম্পানি বিশাল এক তেলের খনির সন্ধান পেয়েছে। উত্তোলন উপযোগী এই তেলের খনি পাকিস্তানকে তেলের মজুদের দিক দিয়ে বিশ্বের ষষ্ঠ তেল উত্তোলক দেশে পরিণত করবে। এই তৈল খনি থেকে তেল উত্তোলন শুরু করতে আপাতত এক হাজার কোটি ডলার খরচ হবে বলেও জানান এই অস্থায়ী পররাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, পাকিস্তান সরকারের সঙ্গে স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী, এই খনি থেকে উত্তোলন করা তেলের শতকরা ২৫ ভাগ এক্সন মবিলকে দিতে হবে। পাকিস্তানের জিও নিউজ জানিয়েছে, দেশে তেল ও গ্যাসের মতো খনিজ সম্পদের সন্ধানে এক্সন মবিল এখনো পর্যন্ত পাঁচ হাজার মিটার খননকাজ সম্পন্ন করেছে।

পাকিস্তানের অস্থায়ী পররাষ্ট্রমন্ত্রীর দেওয়া তথ্য সঠিক হয়ে থাকলে তা পাকিস্তানের অর্থনৈতিক উন্নয়নের জন্য এক যুগান্তকারী ঘটনা হবে বলে বিশেষজ্ঞরা মনে করছেন। বর্তমানে পাকিস্তানের মোট তেলের চাহিদার শতকরা মাত্র ১৫ ভাগ তারা উৎপন্ন করতে পারে। বাকি ৮৫ ভাগের জন্য তারা আমদানির ওপর নির্ভরশীল।

 

Related Posts

Leave a Reply