May 9, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি

মার্কিন নির্বাচনী ওয়েবসাইট হ্যাক করে প্রতিযোগিতায় মেতেছে খুদে হ্যাকাররা !

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

আগামী নভেম্বরে আমেরিকায় অন্তর্বর্তী নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে। কিন্তু সেদেশের ডিজিটাল ভোটদান ব্যবস্থা এতোটাই পলকা যে একটি বাচ্চা ছেলেকেও শিখিয়ে দিলে সে কয়েক মিনিটের মধ্যে হ্যাক করে ফেলতে পারবে মার্কিন যুক্তরাষ্ট্রের ভোটের ওয়েবসাইট।

‘ভালোর জন্য হ্যাকিং’ এমন মূলমন্ত্রে চলা ‘রুটজ অ্যাসাইলাম’ নামের একটি অলাভজনক প্রতিষ্ঠানের আয়োজিত প্রতিযোগিতায় হ্যাকিংয়ে মেতেছে বেশ কয়েকজন ক্ষুদে মার্কিন হ্যাকার। এই প্রতিযোগিতার মূল কারণ মার্কিন সাইবার নিরাপত্তার জন্য জোরালো একটি সতর্ক বার্তা দেওয়ার চেষ্টা করা। তবে আসল মার্কিন ওয়েবসাইটের বদলে এই ওয়েবসাইটের একটি নকল সাইটকে হ্যাক করছে ক্ষুদেরা এই হ্যাকিং প্রতিযোগিতায়।

রুটজ অ্যাসাইলামের প্রতিষ্ঠাতা নিকো সেল বলেন,‘এই ওয়েবসাইটগুলো খুবই গুরুত্বপূর্ণ, কারণ এই সাইটে জনগণ নির্বাচনী ফলাফল দেখতে পায়। এর মাধ্যমেই মানুষ জানতে পারে কোথায় গিয়ে নিজের ভোটটি দিতে হবে। এখন চিন্তা করে দেখুন, এই সব ওয়েবসাইট হ্যাক করে ভুল তথ্য দিয়ে কেমন বিশৃঙ্খলা সৃষ্টি করা সম্ভব।’

যেহেতু আসল ওয়েবসাইটগুলো হ্যাক করা সম্পূর্ণ অবৈধ তাই মার্কিন তথ্য সম্প্রচারকারী ওয়েবসাইটগুলোর মতো হুবহু ১৩ টি নকল ওয়েবসাইট তৈরি করা হয় এবং ক্ষুদে হ্যাকারদের এই ওয়েবসাইটগুলোই হ্যাক করতে বলা হয়। প্রতিযোগিতায় ৭-১৭ বছর বয়সী ৩৯ জন প্রতিযোগি অংশ নেয়। তাদের মধ্যে ৩২ জনই সফল হ্যাকার হিসেবে নানা চ্যালেঞ্জে উত্তীর্ণ হয়।

 

Related Posts

Leave a Reply