May 16, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি

দেয়ালের ওপাশে দেখার ক্ষমতাও রাখে এটি

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
দেয়ালের ওপাশে কী আছে এটা দেয়াল পাড় না হয়ে জানা যায় না। এমন কি ড্রোন ক্যামেরার চোখকেও দেওয়ালের ওপারে যেতে হয় তা দেখার জন্য। কিংবা থাকতে হবে পূর্ব থেকে স্থাপিত সিসি টিভি ক্যামেরা। কিন্তু এবার দিল্লির এক যুবকের আবিষ্কার মানুষকে দেয়ালের ওপারেকেও পারদর্শী করে দেবে।

যদি সত্যি এমন হয়ে থাকে, তবে বলা যায়, এমন আবিষ্কার আন্তর্জাতিক অঙ্গনে সারা ফেলে দেবে বিশেষ করে সন্ত্রাস কবলিত দেশসমূহ বা নিরাপত্তা নিয়ে কাজ করছে এমন প্রতিষ্ঠানগুলো বেশ আগ্রহী হয়ে উঠেছে বিষয়টিতে। এমন বিষয় নিয়ে দুনিয়াজুড়ে অনেক গবেষকই কাজ করে যাচ্ছেন দীর্ঘদিন ধরে। এক্সরে বা রাডার প্রযুক্তিকে কাজে লাগিয়ে এক্ষেত্রে সাফল্য পেতে চেয়েছেন কেউ কেউ।

এই আবিষ্কার ভূমিকম্প বা অগ্নিকাণ্ডের ঘটনায় বিভিন্ন স্থাপনায় আটকে পড়াদের উদ্ধার অভিযানে, জঙ্গি-সন্ত্রাসীদের বিরুদ্ধে অভিযানে কিংবা দুর্গম স্থানে মূল্যবান বস্তুর সন্ধানে বৈপ্লবিক পরিবর্তন আসবে বলে বলে ধরে নেওয়া যায়।

ক্যামেরা প্রস্তুতকারক উৎকৃষ্ট গুপ্তা নামের ওই যুবক জানায়, ইট বা কংক্রিটের দেয়ালের ওপাশে কী আছে তা সরাসরি দেখতে পাওয়া এখন আর কল্পনা নয়- বাস্তব হতে চলেছে। এই প্রযুক্তি আগামী ১০ বছরের মধ্য সাধারণ মানুষের হাতের নাগালে চলে আসবে বলে মনে করেন উৎকৃষ্ট। তার দাবি মতে- দেয়ালের ওপারে কোনো মানুষ বা জন্তুর অবস্থান চলাফেরা তথা তার আকার আকৃতি এখন সহজেই দেখা যাবে। এটা সম্ভব করবে নয়া আবিষ্কৃত লেজার প্রজুক্তি।

জানা গেছে উৎকৃষ্ট গুগল আর লিংকডইন-এর মতো প্রতিষ্ঠানেও চাকরি করেছেন। ২০১৩ সালের মে থেকে ২০১৪-এর আগস্ট পর্যন্ত গুগলে সফটঅয়্যার ইঞ্জিনিয়ার পদে কাজ করেন। একই পদে জুন ২০১২ থেকে মে ২০১৩ পর্যন্ত কাজ করেন লিংকডইনে। এই দুই প্রতিষ্ঠান ছাড়াও অন্যত্র তিনি ডেটাবেজ ইনভেস্টিগেশন, গ্রাহকদের সতর্কবার্তা প্রেরণ, ক্রোমকাস্ট, সার্ভার বার্তা ডিভাগ করাসহ বিভিন্ন কর্মকাণ্ডে সাফল্য দেখান।

ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনোলজির (এমআইটি) ছাত্র উৎকৃষ্ট গুপ্ত। বয়স ৩০ বছর। দিল্লির গাজিয়াবাদ জেলার লোহিয়া নগরের বাসিন্দা। তিনি এখন থ্রিডি প্রজেক্টিভ ডিসপ্লের জন্য অ্যালগরিদম ডিজাইন নিয়ে কাজ করছেন বলে জানিয়েছেন।

Related Posts

Leave a Reply