May 19, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

অতিরিক্ত পরিচ্ছন্নতাই কি শিশুদের ক্যান্সারের কারণ

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
আগে মানুষ মনে করতো শুধু বয়স্কদেরই ক্যান্সার হয়। সম্প্রতি নানা দেশে শিশুদের ক্যান্সার নিয়ে চলছে গবেষণা। শিশুদের ক্যান্সারের মধ্যে রয়েছে লিউকোমিয়া বা ব্লাড ক্যান্সার। গবেষণায় উঠে এসেছে, প্রতি দুই হাজার শিশুর মধ্যে গড়ে একজনের এই ধরনের ক্যান্সারে আক্রারে হওয়ার আশঙ্কা থাকে। শিশুদের এই ক্যান্সারের কারণ সম্পর্কে গবেষকরা এবার এমনই একটি কারণের কথা বলেছেন যা রীতিমতো অবাক করার মতো। গবেষকদের মতে, আধুনিক যুগের অত্যন্ত পরিষ্কার পরিচ্ছন্ন পরিবেশে শিশুদের বড় হওয়ার কারণেই নাকি ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যায়। জীবাণুমুক্ত পরিবেশে বড় হওয়ার কারণে শিশুর দেহে রোগপ্রতিরোধ ব্যবস্থা যখাযথভাবে তৈরি হতে পারে না।
ব্রিটেনের একজন নেতৃস্থানীয় ক্যান্সার বিশেষজ্ঞ অধ্যাপক মেল গ্রিভস বলেছেন, আধুনিক   যুগের ‘জীবাণুমুক্ত’ জীবন শিশুদের লিউকোমিয়ার ঝুঁকি বাড়িয়ে দিচ্ছে। ইনস্টিটিউট অব ক্যান্সার রিসার্চের এই বিজ্ঞানী বলছেন, ৩০ বছরের তথ্য-উপাত্ত পরীক্ষা করে দেখা যাচ্ছে, মানুষের দেহের রোগ প্রতিরোধ ব্যবস্থার যদি শিশু বয়সে যথেষ্ট পরিমাণে জীবাণু মোকাবিলার অভিজ্ঞতা’ না হয়, তাহলে তা দেহে ক্যান্সার তৈরি করতে পারে।
একিউট লিম্ফোব্লাস্টিক লিউকেমিয়া নামের যে ব্লাড ক্যান্সার তা প্রধানত উন্নত এবং ধনী সমাজগুলোয় দেখা যায় – যার অর্থ হলো আধুনিক জীবনযাপনের সাথে এর একটা সম্পর্ক আছে। অতীতে ক্যান্সারের কারণ হিসেবে বিচিত্র সব তত্ত্ব দেয়া হয়েছে যেমন – বৈদ্যুতিক কেবল, তড়িত্-চৌম্বকীয় তরঙ্গ এবং রাসায়নিক পদার্থকে ক্যান্সারের কারণ বলে দাবি করা হয়েছে। তবে সর্বশেষ এই জরিপে এসব তত্ত্ব নাকচ করে দেয়া হয়েছে।
অধ্যাপক গ্রিভস বলছেন, এ গবেষণায় আমরা জোরালো আভাস পাচ্ছি যে লিম্ফোব্লাস্টিক লিউকেমিয়ার একটা বায়োলজ্যিকাল কারণ আছে এবং কোন শিশুর রোগ প্রতিরোধ ব্যবস্থা যদি সংক্রমণ মোকাবিলার জন্য যথাযথভাবে তৈরি না হয়ে থাকে তাহলে তার দেহে লিউকেমিয়া দেখা দিতে পারে।
অন্যদিকে যেসব শিশুরা মাইক্রোব বা অণুজীব-বিহীন পরিবেশে জন্ম নেয় তাদের কোন কোন সংক্রমণ হলে তা লিউকেমিয়ার সৃষ্টি করেছে। তবে প্রফেসর গ্রিভস পরিস্কার পরিচ্ছন্নতা নিয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়ে বলেছেন, এর অর্থ অবশ্য এই নয় যে যে পরিষ্কার-পরিচ্ছন্ন অভিভাবকদের লিউকেমিয়ারয জন্য দোষ দেয়া হচ্ছে।

Related Posts

Leave a Reply