May 19, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি

মার্কিন বাণিজ্য যুদ্ধের সুযোগ নিয়ে চীনের বাজার ধরতে মরিয়া ভারত 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

চীনের-আমেরিকা বাণিজ্য যুদ্ধ তুঙ্গে। ফলে চীনে মার্কিন পণ্যের রমরমা বাজারে বর্তমানে ব্যাপক ঘাটতি দেখা দিয়েছে। সেই বাজার ধরার মস্ত সুযোগ রয়েছে ভারতের সামনে। কারণ অন্তত ৪০টি ভারতীয় পণ্যের দারুন বাজার রয়েছে চীনে।

বাণিজ্য বিশেষজ্ঞদের মতে, সেই পণ্যগুলি মার্কিন পণ্যকে পুরোপুরি সরিয়ে ফেলতে পারে চীনের বাজার থেকে। এগুলির মধ্যে আছে টাটকা আঙুর, পেঁজা তুলা, তামাক, স্টিলের সিমলেস বয়লারের মতো পণ্য। এই পণ্যগুলি রপ্তানি করলে চীনের সঙ্গে প্রায় ৬৩ বিলিয়ন মার্কিন ডলারের ঘাটতি পুষিয়ে দেবে দিল্লি। প্রসঙ্গত, আমেরিকার সঙ্গে বাণিজ্য যুদ্ধে জড়িয়ে পড়ার পর এখন ব্রাজিল থেকে সয়াবিন আমদানি শুরু করেছে বেজিং। যদিও গত সপ্তাহেই এই ব্যাপারে দুদেশের বাণিজ্যিক কর্তারা বৈঠক করেন, কিন্তু এখনও বরফ সেভাবে গলেনি।

সমীক্ষায় দেখা গেছে, ভারত মাংস এবং আমন্ডের মতো ২০টি পণ্য চীনে রপ্তানি করতে সক্ষম। কিন্তু চীনে এই ভারতীয় পণ্যগুলির বাজারের অভাব রয়েছে। এছাড়া আরও ৮০টি পণ্য ভালোভাবে চীনে রপ্তানি করতে পারবে ভারত। সেদিকে লক্ষ্য রেখে এবং লাভের কথা মাথায় রেখে বিভিন্ন দপ্তর এবং শিল্প সংস্থাকে উৎপাদন বাড়াতে এবং তার মান বৃদ্ধি করতে নির্দেশ দিয়েছে দিল্লি।

চীনে ভারতীয় দূতাবাসের সঙ্গে রপ্তানিকারীদের একক বাণিজ্যিক বৈঠকের সুযোগ করে দেওয়ার আবেদেনও করেছে ভারতের কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রাক। বিশেষজ্ঞদের মতে, এর ফলে প্রচুর ছোট সংস্থা এবং কোম্পানির চেন তৈরি হবে। ভারতও সেই উৎপাদক চেনের গুরুত্বপূর্ণ অংশ হতে পারে। যা দেশের অর্থনীতির পক্ষে অত্যন্ত লাভজনক হবে।

 

Related Posts

Leave a Reply