May 17, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

সিরিয়ায় হামলা চালাতে জঙ্গি প্রশিক্ষণ দিচ্ছে আমেরিকা -অভিযোগ রাশিয়ার

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

মেরিকার পক্ষ থেকে প্রশিক্ষিত জঙ্গিরা সিরিয়ার ঐতিহাসিক পালমিরা শহরে হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছে বলে জানালো রাশিয়া। সেদেশের প্রতিরক্ষা মন্ত্রকের দাবি, সিরিয়া থেকে আটক জঙ্গিরা এই গোপন পরিকল্পনার কথা ফাঁস করে দিয়েছে।

বছর খানেক আগে পালমিরা শহরটি জঙ্গি গোষ্ঠী দায়েশের কাছ থেকে পুনরুদ্ধার করে সিরিয়ার সেনাবাহিনী। তুরস্ক-সমর্থিত ‘ফ্রি সিরিয়ান আর্মি’র সঙ্গে সংশ্লিষ্ট ‘লায়ন্স অব দ্যা ইস্ট আর্মি’ গোষ্ঠীর আটক দুই জঙ্গি এই তথ্য জানিয়েছে বলে খবর। আটক জঙ্গিরা জানিয়েছে, তারা মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোটের ‘তানাফ’ ঘাঁটি থেকে পালমিরা যাওয়ার সময় সিরিয়া সেনার হাতে বন্দি হয়।

আটক এক জঙ্গি জানায়, মার্কিন সেনারা তাদের সামরিক প্রশিক্ষণ দিয়েছে এবং মার্কিন সেনা ঘাঁটি থেকে তাদের অস্ত্রও সরবরাহ করা হয়েছে। তাদের দায়িত্ব ছিল পালমিরার বিভিন্ন জনপদে বিক্ষিপ্ত হামলা চালিয়ে জনগণের মধ্যে ভীতি সঞ্চার করা। এরপর আগামী এক সপ্তাহের মধ্যে ৩০০ জঙ্গির একটি শক্তিশালী দল অতর্কিত হামলা চালিয়ে পালমিরা শহরটির পুনরায় দখল করে নিতে পারে।

মার্কিন সরকার সিরিয়ায় জঙ্গি গোষ্ঠী দায়েশের বিরুদ্ধে লড়াই করার অজুহাতে সিরিয়ায় সেনা মোতায়েন করে। অথচ সিরিয়া থেকে এই জঙ্গি গোষ্ঠীর উৎখাতে আমেরিকার তেমন কোনো ভূমিকাই ছিল না। রাশিয়ার সামরিক সহযোগিতা নিয়ে সিরিয়ার সেনাবাহিনীই দেশ থেকে দায়েশকে উচ্ছেদ করে। প্রসঙ্গত সিরিয়ার রুকবান শরণার্থী শিবিরের কাছে মার্কিনীদের ‘তানাফ’ সামরিক ঘাঁটিটি অবস্থিত।

 

Related Posts

Leave a Reply