May 12, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

হিংসা জনক লাদেনের অনুপ্রেরণা ছিলেন অহিংসার জনক গান্ধীজি

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

একসময়ে অহিংসার জনক মহাত্মা গান্ধী অনুপ্রেরণা ছিলেন বিশ্বের সবচেয়ে জটিল ক্রুর ওসামা বিন লাদেনের। অবাক হলেন তো ! এটাই সত্যি । গান্ধীর বিদেশি বয়কট আন্দোলনের ধাঁচে ওসামা তাঁর সমর্থকদের বলেছিলেন মার্কিন জিনিস বর্জন করতে। জানা গেল ওসামার কিছু পুরনো অডিও ক্যাসেটের সূত্র ধরে। কান্দাহার শহরে তালিবানদের বিদেশ দপ্তরের উল্টোদিকের একটি বাড়ি থেকে উদ্ধার হয় প্রায় দেড় হাজার ক‍্যাসেট।

অনেক হাত ঘুরে একটি ক‍্যাসেটের দোকানের মালিকের কাছে আসে সেগুলো। সেখান থেকে এক সাংবাদিকের মাধ্যমে ম্যাসাচুসেটস উইলিয়াম কলেজের ‘আফগান মিডিয়া প্রোজেক্টে’। ক‍্যাসেটে রেকর্ড করা বক্ত‍ব‍্য উদ্ধার করতে ডাক পান ক‍্যালিফোর্নিয়া বিশ্ববিদ‍্যালয়ের  আরবি সাহিত‍্য–সংস্কৃতির অধ‍্যাপক ফ্ল‍্যাগ মি‍লার। তারপরে প্রায় এক দশকেরও বেশি সময় ধরে সেই ক‍্যাসেটের পাঠ উদ্ধার করে ফ্ল‍্যাগ লেখেন ‘দি অডাসিয়াস অ‍্যাসেটিক’।

১৯৯৩ সালের একটি রেকর্ডিংয়ে লেখক শুনতে পান মাহাত্মা গান্ধীর নাম। লাদেন উল্লেখ করেন গান্ধীর বয়কট আন্দোলনের কথাও। ইংরেজদের সঙ্গে মার্কিনিদের তুলনা করে তাঁর মন্তব‍্য, যেভাবে ভারতীয়রা বয়কটের মাধ‍্যমে ইংরেজের প্রভুত্ব অস্বীকার করেছিল, সেভাবেই মার্কিনিদের অস্বীকার করতে হবে। ১৯৯৬ সাল পর্যন্ত ওসামা হিংসার সমর্থক ছিলেন না, এইসব ক্যাসেট থেকে সেরকমই বোঝা যাচ্ছে।

সুদান থেকে লাদেন কে তাড়িয়ে দেওয়ার পরেই অহিংসার পথ ছাড়েন আল কায়দা নেতা। কয়েকটি রেকর্ডিংয়ে মিলেছে ৯ সেপ্টেম্বর হামলার ইতিহাসও। বিমান হামলার কয়েক মাস আগে, এক দেহরক্ষীর বিয়ের রেকর্ডিংয়ে লাদেন একটি বিমান সংক্রান্ত বিষয় নিয়ে বেশ কয়েকবার কথা বলেন। তবে সেটাই হামলার বিমান নিয়ে কি না, তা নিশ্চিত করে বলা সম্ভব হয়নি।

Related Posts

Leave a Reply