May 13, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

শিশুর কপালে আদরের চুমু নাকি মৃত্যুর  ছোঁয়া !

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

ভালোবেসে স্বজনরা যে চুমু শিশুর কপালে দিয়েছিল, সেই ভালোবাসাই বাঁচতে দিলো না শিশুটিকে। চুমু থেকে সংক্রমণ হয়ে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় মারা গেল ১৮ দিনের শিশু মারিয়ানা। মারিয়ানার মা নিকোল সিফরিট ফেসবুক পোস্টের মাধ্যমে তার সন্তান মারা যাওয়ার খবর নিশ্চিত করেন। তিনি জানান, কোনও স্বজনের দেহে থাকা ভাইরাস চুমুর মাধ্যমে ছোট্ট মারিয়ানার শরীরের প্রবেশ করেছিল।

এইচএসভি-১ নামের একটি ভাইরাসের দ্বারা সংক্রমিত হয়েছিল মারিয়ানা। কারও চুমু থেকেই ভাইরাসটি বাসা বেঁধেছিল ছোট্ট শরীরে। দ্রুতই তা ছড়িয়ে পড়ে। জন্মের কয়েক দিন পর থেকেই তাই মারাত্মক সর্দি বসে গিয়েছিল মারিয়ানার। সেখান থেকে ভাইরাস আক্রমণ করে মস্তিষ্কের কোষে। এরপর মেরুদণ্ড হয়ে ছড়িয়ে পড়ে সমস্ত দেহে। শেষের কয়েকটা দিন ইউনিভার্সিটি অব আইওয়া চিল্ড্রেন’স হাসপাতালে চিকিৎসাধীন ছিল সে। মাত্র ১৮ দিন বয়সে মৃত্যু হয় মারিয়ানার।

ক্যালিফোর্নিয়ার শিশু বিশেষজ্ঞ তানিয়া অল্টম্যান মারিয়ানার মৃত্যু নিয়ে জানান, কারও শরীরে এই ভাইরাস থাকলে চুমু থেকে তা ছড়ানো খুবই স্বাভাবিক ব্যাপার। বিশেষত প্রথম দু’মাস বাচ্চাদের মধ্যে সংক্রমণ ছড়িয়ে যাওয়ার প্রবণতাও বেশি থাকে। মারিয়ানার ক্ষেত্রেও তেমনটাই হয়েছিল। তবে মারিয়ার মা-বাবা নিকোল ও শেনের শরীরে এই ভাইরাস ছিল না বলে জানা গিয়েছে। কী ভাবে, কার কাছ থেকে ওই ভয়ঙ্কর ভাইরাস মারিয়ানার দেহে এল তা অবশ্য এখনও জানা যায়নি।

শিশুদের এমনিতেই চুমু দিতে নিষেধ করেন চিকিৎসকরা। শিশু বিশেষজ্ঞরা বলেন, বাচ্চাদের একদমই চুমু দেওয়া উচিত নয়। এতে বড় ধরনের ভাইরাসের আক্রমণের সম্ভাবনা ছাড়াও নানা ধরনের ব্যাকটেরিয়া শিশুর শরীরে প্রবেশ করতে পারে। চুমু থেকে শিশুদের এইচআইভি সংক্রমণও হতে পারে। নিউমোনিয়ার, সর্দি কাশির মতো রোগের জীবাণু চুমু থেকে সংক্রমণের ব্যাপক সম্ভাবনা থাকে।

তাই শিশুদের আদর করুন, কিন্তু চুমু দিয়ে নয়। সব ধরনের জীবাণু থেকে নিরাপদ থাকুক শিশুরা।

Related Posts

Leave a Reply