May 21, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular Sponsored Content Bengali সফর

এই অতিথিদের ভয়ে বিয়ে করতে নারাজ যুবকরা !

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

‘বিনা দাওয়াতী মেহমান’দের ভয়ে বিয়ে করতে নারাজ আফগান যুবকদের। সে দেশে খিদের তাড়নায় দিশেহারা আফগানরা বিয়ের অনুষ্ঠানগুলোতে হাজির হচ্ছে নেমন্তন্ন ছাড়াই। বেশ কয়েক বার দেশে গৃহযুদ্ধের পর এখনও খুঁড়িয়ে চলছে আফগান অর্থনীতি। এমন পরিস্থিতিতে দেশটিতে অন্যতম সমস্যা হয়ে দাঁড়িয়েছে বিভিন্ন অনুষ্ঠানে বিনা নেমন্তন্নের অতিথিরা ।

আফগানের বিয়ের অনুষ্ঠানে দুম্বা ও ভেড়ার মাংস, মুরগির রোস্ট, কাবুলি পোলাও, দই, শুকনো ফল এবং পুডিং দিয়ে অতিথিদের আপ্পায়ন করাই আফগানি রেওয়াজ৷ আর এই দাওয়াত খেতেই চক্ষুলজ্জা বিসর্জন দিয়ে অন্তত একবেলা পেট ভরে ভালোমন্দ খাওয়ার লোভে যেকোন বিয়ে বাড়িতে ঢুকে পড়ছে শয়ে শয়ে আগন্তুক।  আর অনাহূত এসব মানুষকে খাওয়াতে গিয়ে নাস্তানাবুদ হতে হচ্ছে বর-কনে পক্ষকে।

সেই ভরসাতেই একদল যুবক বেছে নিতে শুরু করেছেন এমন ‘পেশা’৷  তাই কেউ যদি খিদের তাড়নায় বাধ্য হয়ে একবার বিয়ে বাড়িতে ঢুকে পড়তে পারে তাহলে সেই রাতের জন্য পেট ভরে খাওয়া নিয়ে আর ভাবতে হবে না৷ এক্ষেত্রে অপমানের ভয়ে তাদের বুকও কাঁপছে না। কারণ, অতিথি সৎকারের জন্য প্রয়োজনে জান দিতেও রাজি পাঠানরা৷ এছাড়া বিষয়টির সঙ্গে দুই পরিবারের মান-সম্মানও জড়িয়ে রয়েছে৷ জড়িয়ে রয়েছে বহু বিভক্ত পাঠান সমাজের বিশেষ একটি গোষ্ঠীর সম্মানও৷

Related Posts

Leave a Reply