May 18, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি

মৃত্যু ও কফি দুটোরই স্বাদ পাওয়া যায় যে ক্যাফেতে!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

কফি ও মৃত্যু দুটোরই স্বাদ পাওয়া যাবে থাইল্যান্ডের এক ক্যাফেতে। এই ক্যাফের মূল আকর্ষণ হলো একটি কফিন। এতে তিন মিনিট আটকা থাকতে পারলে দেওয়া হয় মূল্যছাড়। এমনটিই জানিয়েছেন ব্যাংককের এই ক্যাফের কর্তৃপক্ষ।

কর্তৃপক্ষের তরফে বলা হয়, ‘কিড মাই’ নামক ক্যাফেটিতে মৃত্যুর অভিজ্ঞতা পাওয়া যাবে। ক্যাফেতে আসা ক্রেতাদেরকে বলা হয়, সেই কফিনে শুয়ে পড়তে। এরপর কফিনের ঢাকনা আটকে দেওয়া হয়। এ অবস্থায় যদি কেউ তিন মিনিট থাকতে পারেন, তাহলে ওই ক্যাফেতে খাওয়া-দাওয়ার জন্য ১০ শতাংশ মূল্যছাড় দেওয়া হয়। বিভিন্ন ধরনের পানীয় এবং কুকি পাওয়া যায় ক্যাফেটিতে।

অবশ্য বেশির ভাগ ক্রেতাই ওই কফিনের অভিজ্ঞতা নিতে রাজি হন না। কেউ কেউ কফিন থেকে বের হন আতঙ্ক নিয়ে। ওই ক্যাফেতে আসা ১৫ বছর বয়সী এক কিশোর ট্যামি জানান, ওই কফিনের ভেতরে আসলেই মনে হচ্ছিল সে মারা গেছে। ওই কফিনে তিন মিনিট আটকে থাকার পর বের হয়ে ট্যামি বলেন, ‘আমি ওই কফিনের ভেতরে আর যাচ্ছি না।’

ক্যাফেটি নেহায়েত ব্যবসায়িক উদ্দেশ্যে তৈরি করা হয়নি। ব্যাংককের সেইন্ট জন’স ইউনিভার্সিটির দর্শনে পিএইচডি থিসিস করছেন সহকারী অধ্যাপক ভিরানুত রোজানাপ্রাপা। তিনি এই ক্যাফে তৈরি করেছেন নিজের থিসিসের জন্য। তিনি বলেন, মৃত্যুর ব্যাপারে সচেতনতা সৃষ্টি করা হলো বৌদ্ধ ধর্মের একটি অন্যতম ব্যাপার। এই ক্যাফেতে যারা কফিনের ভেতরে মৃত্যুর অভিজ্ঞতা নেন, তাদেরকে একটি নোটবইতে কিছু কথা লিখতে বলা হয়। একই সঙ্গে তাদের ফটো অ্যালবাম থেকে নিজের শেষকৃত্যের জন্য একটি কফিন বাছাই করতে বলা হয়। এসবই তার থিসিসের কাজে আসবে।

Related Posts

Leave a Reply