May 19, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

দই-এর এই ৯ দিক চমকে দেবে আপনাকে 

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :

খুব কম মানুষই আছেন যারা দই খেতে পছন্দ করেন না। ক্রিমি টেক্সচারের একদম ফ্রেশ দই খেতে যেমন চমৎকার, তেমনই চমৎকার এর গুনাগুণ। প্রতিদিন দই খাওয়ার ফলে আপনি যে শুধুই সুস্থতা অর্জন করতে পারবেন কিংবা ওজন কমাতে পারবেন তাই কিন্তু নয়। দই আপনার মানসিক স্বাস্থ্যের জন্যেও দারুণ উপকারী!

১. খাদ্য সুন্দরভাবে পরিপাক হতে সাহায্য করে

দইয়ে এমন কিছু উপাদান থাকে যা খুব সহজেই খাদ্য পরিপাকে সাহায্য করে থাকে। শুধুমাত্র সেটাই নয়, যে কোন ঝাল খাবারের সাথে অথবা ঝাল খাবার খাওয়ার পরে আপনি দই খেতে পারেন। ঝাল খাবার খাওয়ার ফলে আপনার শরীরে যে তাপমাত্রা বৃদ্ধি হয় সেটি কমাতে দই সাহায্য করে থাকে। তাইওয়ানিজ এর এক স্টাডি থেকে দেখা গেছে যে দই H. Pylori ইনফেকশন ভালো করতে সাহায্য করে, যেটি পেপটিক আলসারের জন্য দায়ী।

২. আপনার হৃদপিন্ডকে সুস্থ রাখতে সাহায্য করে

এই আধুনিক সময়ে যেখানে একদম কম বয়স্ক তরুণরাই বিভিন্ন রকম হৃদপিন্ডের সমস্যা ভুগছেন, সেখানে আপনি একদম সুস্থ সুন্দর হৃদপিন্ডের অধিকারী হতে পারেন প্রতিদিন এক কাপ করে দই খাওয়ার মাধ্যমে। দই আপনার হৃদপিন্ড সুস্থ রাখতে সাহায্য করে। একই সাথে কোলেস্টেরল এর মাত্রা নিয়ন্ত্রণে রাখে যা কিনা হৃদপিণ্ডের আর্টারিগুলোকে ব্লক হওয়া থেকে বাঁধা দান করে।

৩. দুধ এবং দুগ্ধজাতীয় খাবার যারা সহ্য করতে পারেন না, তাদের জন্য উপকারী

অনেকেই আছে যারা ল্যাকটোস ইনটলারেন্ট যার অর্থ, দুধ বা দুগ্ধজাতীয় খাবার সহ্য করতে পারেন না। তারা খুব স্বাচ্ছন্দ্যে দই খেতে পারবেন। এটি দুধে থাকা ল্যাকটোসকে ল্যাকটিক অ্যাসিডে পরিণত করে, যা খুব সহজে পরিপাক যোগ্য। এর সাথে দইয়ে আপনি দুধের পুষ্টিগুণ গুলো পাবেন।

৪. দই শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করে থাকে

দইয়ে উপস্থিত “ভালো ব্যাকটেরিয়া” আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে থাকে বলে আপনি থাকেন সুস্থ। এটি শরীরের ভেতরে থাকা মাইক্রোঅর্গানিজম এর বিরুদ্ধে কাজ করে থাকে। একই সাথে আরো জেনে খুশি হবেন যে, দই নারীদের “ভ্যাজাইনাল ইস্ট ইনফেকশন” প্রতিরোধে দারুণ কাজ করে। সবচেয়ে বড় কথা হচ্ছে, দইয়ের এই সকল গুনাবলী উচ্চতাপমাত্রাতেও অটুট থাকে।

৫. দাঁত এবং হাড়ের জন্যে দারুণ উপকারী

অনেকে হয়ত অবাক হতে পারেন যে, দই আবার কীভাবে হাড় এবং দাঁতের জন্য উপকারী হতে পারে! যেহেতু সকল দুগ্ধজাতীয় খাদ্য হাড় এবং দাঁতের জন্যে প্রয়োজনীয় এবং উপকারী, ঠিক একইভাবে দুধ থেকেই তৈরিকৃত দই খুব ভিন্ন কিছু নয় বলেই এটিও আপনার হাড় এবং দাঁতের জন্য খুবই উপকারী। দুধের মতোই দইয়ে রয়েছে অনেক উচ্চ মাত্রার ফসফরাস এবং ক্যালসিয়াম, যা আপনার হাড় এবং দাঁত ভালোভাবে বেড়ে উঠতে এবং শক্ত হতে সাহায্য করে।

৬. শুধুমাত্র খাদ্য হিসেবে নয়, ত্বকের যত্নেও ব্যবহৃত হয় দই

দইয়ে উপস্থিত উপাদান সমূহ- জিঙ্ক, ভিটামিন-ই এবং ফসফরাস দইকে ত্বকের উপযোগী এবং ত্বকের জন্য উপকারী একটি প্রাকৃতিক উপাদান হিসেবে গড়ে উঠতে সাহায্য করে। যে কারণে দই দিয়ে তৈরি ঘরোয়া যেকোন ফেসপ্যাক আপনার ত্বকের যত্নে আপনি নির্দ্বিধায় ব্যবহার করতে পারবেন। যা আপনাকে দেবে দারুণ উজ্জ্বল, পরিষ্কার ত্বক।

৭. খুশকির সমস্যায় চমৎকার কাজে দেয় দই

মাথার ত্বকে খুশকির যন্ত্রনায় অতিষ্ট হয়ে যাচ্ছেন? বাজারের সকল ভালো শ্যাম্পু ব্যবহার করেও খুব একটা ভালো উপকার পাচ্ছেন না? তবে দই দিয়ে চুলের সকল খুশকি দূর করে ফেলুন মাত্র এক ঘন্টার মাঝেই! অবাক হওয়ার মতো হলেও সত্যিটা হলো, দইয়ে উপস্থিত ল্যাকটিক অ্যাসিডে রয়েছে অ্যান্টি-ফাংগাল উপাদান। যা মাথার ত্বকের খুশকিকে দূর করতে সাহায্য করে থাকে। আরো মজার ব্যাপার হচ্ছে, দইয়ের সাথে আপনাকে অন্য কিছুই মেশাতে হবে না। শুধুমাত্র পরিমাণমতো দই নিন, এরপর মাথার ত্বকে ভালোভাবে লাগিয়ে ক ঘন্টা অপেক্ষা করে পানি দিয়ে যত্ন সহকারে ধুয়ে ফেলুন।

৮. দই ওজন কমাতে দারুণ উপকারী 

দইয়ে উপস্থিত ক্যালসিয়াম আপনার শরীরে ‘করটিসল’ এর প্রবাহ কমাতে সাহায্য করে থাকে। করটিসলের হরমোনাল ইমব্যালেন্স এর ফলে হাইপারটেনশন, ওবেসিটি এবং হাই কোলেস্টেরল এর মতো সমস্যাগুলো দেখা দেয়। এছাড়া নিয়মিত দই খেলে শরীরের মেদ কমে যায় অনেকখানি।

৯. মানসিক চাপ এবং দুশ্চিন্তা কমায় দই

মানসিক অশান্তি, চাপ এবং দুশ্চিন্তা আপনার শারীরিক অসুস্থতার জন্যে বহুলাংশে দায়ী। তাই মানসিকভাবেও আপনাকে সুস্থ থাকতে হবে, যেখানে দই অনেকটা সাহায্য করে থাকে। ইউসিএলএ স্কুল অফ মেডিসিন এর এক গবেষণা থেকে দেখা গেছে যে, প্রতিদিন দই খেলে ব্রেইনের সেই অংশ কম কাজ করে, যে অংশ আবেগ এবং ব্যথার জন্যে কাজ করে থাকে।

Related Posts

Leave a Reply