May 23, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি

পেতে পারেন ভাসমান বিছানার মজা, তবে দাম মেটাতে পারলে 

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস : আমাদের জীবনের তিনভাগের একভাগ আমরা ঘুমিয়েই কাটাই, আর তাই বিছানা আমাদের জীবনের একটি গুরুত্বপূর্ণ স্থান অধিকার করে থাকে। খাট এবং তার ফোম নিয়ে আমাদের জীবনে চলে নানা গবেষণা। অনেকেই শুধু কোন ফোমটি কিনবেন সেই হিসেব নিকাশ করতেই নষ্ট করেন অনেক সময়। কিন্তু বিস্ময়কর হলেও সত্যি বিছানা নিয়ে গবেষণা কিন্তু খুব একটা হয় না। আর তাই উড়ন্ত বিছানা যা মেঝে থেকে ৪০ সেন্টিমিটার উপরে ভাসমান অবস্থায় থাকবে সেটাকে বলতেই হবে বিছানা প্রযুক্তিতে এক গুরুত্বপূর্ণ বিকাশ। বেলজিয়ামের কোরট্রে শহরে অনুষ্ঠিত মিলিয়নেয়ার মেলায় এই নতুন বিছানাটি রাখা হয়। 
এই উড়ন্ত বিছানাটি ব্যাকার ম্যাগনেটিক কর্মরত ডাচ আবিষ্কর্তা জানজাপ রুইজসেনারসের ছয় বছর গবেষণার ফসল। স্থায়ী বিপরীত ইন্ডাস্ট্রিয়াল-শক্তি সম্বলিত চুম্বক ব্যবহার করে এই বিছানাটিকে ভাসমান অবস্থায় আনা হয়েছে। পূর্ণ-আকারের একটি বিছানা ৯০০ কেজি ওজন ধারণ করতে পারবে, আর এর পাঁচ ভাগের এক ভাগ সমপরিমাণ বিছানা ৮০ কেজি ওজন ধারণ করতে পারবে। 
এই বিছানাটিকে একস্থানে স্থির অবস্থায় সংরক্ষণ করবার জন্য চারটি পাতলা তার ব্যবহার করা হয়েছে। এখানে যে প্রশ্নটি সবার আগে মনে আসছে সেটি হচ্ছে ম্যাগনেটিক ফিল্ডের এত কাছে ঘুমানো কি ঠিক হবে? জানজাপ জানিয়েছেন বিছানার উপরিভাগে যে চৌম্বকক্ষেত্র তৈরি হবে তা শরীরের উপর ক্ষতিকর প্রভাব না ফেললেও পেসমেকার ব্যবহার করছে এমন কোন ব্যক্তি বিছানার নিচে না যাওয়াই ভালো। আরেকটি সাবধান বানী, পদার্থবিজ্ঞান যারা পড়েছেন তারা অবশ্যই ব্যাপারটা অনুধাবন করেছেন। কিন্তু যারা পড়েন নি তাদের জন্য, বিছানাটিকে চারটি পাতলা তারের সাহায্যে মাটির সাথে আটকিয়ে রাখা হয়েছে। যদি কোন কারণে এই চারটি তার ছিড়ে যায় তাহলে বিছানাটি কিন্তু তার চুম্বকীয় বল ক্ষেত্র থেকে পিছলে গিয়ে মেঝের উপর আছড়ে পরবে। 
বুঝতেই পারছেন বিছানাটি তৈরি করা হয়েছে মিলিয়নিয়ারদের কথা চিন্তা করে আর তাই এর মূল্যটিও সেরকম। ছোট্ট বিছানাটির মূল্য ধরা হয়েছে ১,১৮,৫৯,৪৭৯ টাকা প্রায় আর পূর্ণাকার বিছানাটির মূল্য ধরা হয়েছে ১২,৩৭,৫১,০৮৯ টাকা প্রায়।

Related Posts

Leave a Reply