May 16, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

সমলিঙ্গ মিলনেও সন্তান জন্ম সম্ভব

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমসঃ
পুরুষের সঙ্গে পুরুষের অথবা দুই নারীর মিলন কী সন্তানের জন্ম দিতে পারে? এতদিন এ প্রশ্নের উত্তর না বলা হলেও এবার একটু ভেবে বলার সময় হয়েছে। সমলিঙ্গে প্রজনন যে সম্ভব সেটার প্রমাণ করে দিলেন একদল বিজ্ঞানী।

সেল স্টিম জার্নাল-এ প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, এক দল বিজ্ঞানী দুটি সমলিঙ্গের ইঁদুরের প্রজনন ঘটিয়েছেন। দুটি পুরুষ ইঁদুরের মধ্যে পরীক্ষামূলকভাবে মিলন ঘটানো হয়। ২৯টি বাচ্চার জন্ম দিতে সফল হন তারা। যদিও জন্মানোর পর বাচ্চারা মাত্র ৪৮ ঘণ্টা জীবিত ছিল।

বিজ্ঞানীরা জানিয়েছেন, এই প্রথম পরীক্ষামূলকভাবে দুটি সমলিঙ্গের প্রাণীয় মধ্যে প্রজনন ঘটাতে তারা সফল। এর আগে বহুবার সমলিঙ্গ যুগলের প্রজনন ঘটানোর চেষ্টা করেও সফল হননি বিজ্ঞানীরা। বিজ্ঞানীরা এটাও জানিয়েছেন, স্তন্যপায়ী প্রাণীদের ক্ষেত্রে এই প্রক্রিয়া বেজায় জটিল। এক্ষেত্রে সাফল্য পাওয়ার সম্ভাবনাও অনেকটাই কম। কিন্তু তারা হাল ছাড়ছেন না। ইতিমধ্যে বিভিন্ন প্রজাতির স্তন্যপায়ী প্রাণীদের উপর পরীক্ষা-নিরীক্ষা শুরু হয়েছে। এমন পর্যায় সদ্যোজাতকে বাঁচিয়ে রাখাটাও একটা বড় চ্যালেঞ্জ বলে মনে করছেন বিজ্ঞানীরা।

মানুষের ক্ষেত্রে কি সমলিঙ্গে প্রজনন সম্ভব? সেই ব্যাপারে বিজ্ঞানীরা এখন ধারণা দিতে নারাজ। তাদের বক্তব্য, নতুন প্রাণের সঞ্চার করতে হলে পুরুষ ও নারী, দুজনেরই সমান ভূমিকা প্রয়োজন।

গবেষকরা বলছেন, সাধারণত শুক্রানুর সঙ্গে শুক্রানুর মিলনে প্রজনন ঘটানোর প্রক্রিয়া জটিল হতে পারে। এক্ষেত্রে ডিম্বানু সক্রিয় ভূমিকা নিতে পারে। এর আগে দুটি স্ত্রী ইঁদুরের মধ্যে সঙ্গম ঘটিয়ে প্রজননের চেষ্টা করেছিলেন বিজ্ঞানীরা। সেবার জন্মানো বাচ্চারা দীর্ঘদিন বেঁচে ছিল।

Related Posts

Leave a Reply