May 18, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

এবার বন্ধু দেশ সৌদি আরবের হুমকি আমেরিকাকে !

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

বার আমেরিকাকে হুঁশিয়ার করলো সৌদি আরব, সাংবাদিক জামাল খাসোগির নিখোঁজ হওয়া নিয়ে রিয়াদের ওপর কোনো রকম অবরোধ আরোপ করা হলে তারাও তখন পাল্টা পদক্ষেপ নেবে। এদিকে সেদেশের বিনিয়োগকারীরা ক্রমেই ভীত হয়ে পড়ায় সৌদি স্টক মার্কেটে ধস নেমেছে।

তুরস্কের ইস্তাম্বুলে সৌদি দূতাবাসে খাসোগিকে হত্যা করা হয়ে থাকলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সৌদি আরবকে কঠোর শাস্তি দেওয়ার হুমকি দেন। খাসোগি ছিলেন যুবরাজ মোহাম্মদ বিন সালমানের কট্টর সমালোচক।

এদিকে, খাসোগি প্রশ্নে রিয়াদের বিরুদ্ধে শাস্তিমূলক কোন পদক্ষেপ গ্রহণ করা হলে রবিবার এই ব্যাপারে তারাও  পাল্টা পদক্ষেপ করার কথা বলে সৌদি। রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ’র বরাত দিয়ে এক কর্মকর্তা বলেন, সৌদি আরব কোন ধরনের হুমকি বা এ ব্যাপারে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের হুমকির বা রাজনৈতিক চাপের মুখে পড়ার কথা একেবারে প্রত্যাখান করেছে।

ওই কর্তা বলেন, এই ব্যাপারে সৌদি আরবের বিরুদ্ধে কোন পদক্ষেপ নেওয়া হলে তার জবাবে সৌদিও পাল্টা কঠিন পদক্ষেপ নেবে। এক্ষেত্রে তিনি উল্লেখ করেন, তেল সমৃদ্ধ দেশ হিসেবে বিশ্ব অর্থনীতিতে সৌদি আরবের একটি কার্যকর ও গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। আমেরিকা সেটা ভুলে গেলে সেটা তার সমস্যা।

 

Related Posts

Leave a Reply