May 21, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular সফর

ভয় পাবেন না তো ৫০০ রকম ‘ঘেলু’ থুরি মস্তিষ্ক দেখে !

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

মিউজিয়াম বা জাদুঘর এমনই এক জায়গা যেখানে গেলেই দেখতে পাওয়া যায় হারিয়ে যাওয়া নানা কিছুর নিদর্শন। মূর্তি, আঁকা ছবি থেকে শুরু করে মিউজিয়ামের বিভিন্ন ঘরে থাকে প্রাগৈতিহাসিক পশু-পাখির হাড়, তাদের সম্পর্কে নানা তথ্য। তবে ভারতে রয়েছে এক আজব মিউজিয়াম। যেখানে রাখা রয়েছে শুধুই মস্তিষ্ক। মানুষসহ বিভিন্ন প্রাণীর মস্তিষ্ক। মানুষের ভ্রুণ অবস্থা থেকে তার প্রাপ্তবয়স্ক হওয়া পর্যন্ত, কীভাবে বিকাশ ঘটে তার মস্তিষ্কের, নমুনা রয়েছে তারও।

বেঙ্গালুরুর ‘ন্যাশনাল ইনস্টিটিউট অফ মেন্টাল হেল্‌থ অ্যান্ড নিউরোসায়েন্সেস’র এক বিশেষ বিভাগ হলো নিউরোলজি রিসার্চ সেন্টার (এনআরসি)। এই বিভাগেই রয়েছে ১৫টি গবেষণাগার ও ৪ টি সেন্ট্রাল ফেসিলিটি সেন্টার, যার একটি হলো ‘হিউম্যান ব্রেন মিউজিয়াম’।

খবর অনুযায়ী, অভিনব এই মিউজিয়ামটি ছিল গবেষক এস কে শংকরের মস্তিষ্কপ্রসূত। তবে তা শুরু করতে সময় লেগেছে ৩০ বছর। কারণ বিভিন্ন প্রাণীর ব্রেন জোগাড় করতেই সময় লেগে গেছে। মানুষের ক্ষেত্রে সময় লাগার মূল কারণ, মৃত ব্যক্তির পরিবারের তরফ থেকে সম্মতি পাওয়া যে, তার মস্তিষ্ক বের করে নেওয়া হবে গবেষণার জন্য।

জানা গেছে, এই ব্রেন মিউজিয়ামে বর্তমানে রয়েছে প্রায় ৫০০ ধরনের নমুনা। ব্রেন সংক্রান্ত যে ধরনের রোগ মানুষের হয় (যেমন সেরিব্রাল পলসি, পারকিনসন্স, অ্যালঝাইমার্স) রয়েছে তেমন মস্তিষ্কও।

Related Posts

Leave a Reply