May 15, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular খেলা

মিতালি – এক ঈর্ষা ও রাজনীতির গল্প

[kodex_post_like_buttons]

– রজত

মিতালি রাজ। ভারতীয় ক্রিকেটের (মহিলা) এক আইকন। ১৮ বছর ধরে ভারতীয় দলে খেলছেন, আন্তর্জাতিক খেলায় ৮ টি সেঞ্চুরী করেছেন, ডাবল সেঞ্চুরীও আছে, এমনকি বল হাতেও ৮ টি উইকেট আছে। অথচ ২০-২০ বিশ্বকাপে দুটি ৫০ করার পরেও দল থেকে বাদ। এ আমাদের দেশেই বোধহয় সম্ভব !

অর্জুন পুরষ্কার পেয়েছেন, কদিন আগে পদ্মশ্রীও পেয়েছেন। ব্যাট হাতে রানের মধ্যেও আছেন। তাহলে কি হল ? এ কি এতো খ্যাতির মাশুল ? সৌরভ গাঙ্গুলীর মতন ? নাকি বিরাট কোহলীর মতন ? সময় সুযোগের অপেক্ষায় থাকা। এবং যথাসময়ে কোপ !

তথাকথিত সফল ও বিখ্যাত মানুষের প্রতি কম খ্যাতি পাওয়া মানুষদের ঈর্ষাকাতরতা ! যারা নির্বাচক বা ক্যাপ্টেন হন তাদের অপরিচিতি বা অনেক কম খ্যাতি কি তাদের ভেতরে ভেতরে jealous  করে তোলে ? তারা অপেক্ষায় থাকে সময়ের ? মিতালির যেমন হল। সামান্য একটু চোটের জন্য একটি ম্যাচ না খেলতে পারাতেই তার career এ  পেরেক পুঁতে দিল ?

সৌরভের সময় যে বা যারা ‘বয়স হয়েছে, নতুন প্লেয়ার তৈরী করতে হবে’ বলতেন, সে বা তারাই এখন দেখি 37-38 বছর বয়সে খেলে চলেছেন। মহিলা ক্রিকেটেও একই কথা শুনি । কদিন আগেই ঝুলন গোস্বামী অবসর নিলেন। নিলেন, নাকি নিতে বাধ্য হলেন ? ঝুলন-মিতালিদের আগে ভেবে দেখুন তো কতজন ভারতীয় মহিলা ক্রিকেটের খবর রাখতেন ? যারা এই খেলাটিকেই বিখ্যাত করে দিল ( মহিলাদের ক্রিকেট), তারা কি আর একটু সম্মান পেতে পারত না ?

এমনকি বিশ্বকাপে ভারতীয় দল বিদায় নেবার পরেও কি কর্মকর্তাদের কথায় কোনও দুঃখের চিহ্ন খুঁজে পেলেন ? টিমের কোচের নাম কেউ আগে শুনেছেন ?

এটাই বোধহয় আমাদের জাতীয় চরিত্র। বিখ্যাত ও খ্যাতিমানদের প্রতি বিদ্বেষ পোষণ করা। অথচ বিখ্যাত হওয়ার পেছনে লুকিয়ে থাকে কতোদিনের পরিশ্রম, ত্যাগ, জেদ -এর ইতিহাস। সাফল্য এমনি এমনি আসে না। যারা ততোটা সাফল্য পাননি তারা কি একটু ভেবে দেখতে পারেন না এই মানুষগুলির অধ্যাবসায়ের কথা !

 

Related Posts

Leave a Reply