May 15, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি

৬ হাজারের ছবি ভাগ্য ফেরাল ২৮ লাখে

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

কটি থ্রিফ্ট স্টোর অর্থাৎ পুরনো জিনিসের দোকান থেকে মাত্র ৭৫ ইউরো প্রায় ছয় হাজার টাকা দিয়ে একটি পেইন্টিংটি কেনার সময় তিনি স্বপ্নেও ভাবেন ইটা তার ভাগ্য খুলে দেবে। কেনেন হেনক লারম্যানস কী ভেবেছিলেন ছবিটি এতটা মূল্যবান!

নেদারল্যান্ডসের ওই ব্যক্তি পরে ছবিটি বিক্রি করেছেন ৩০ হাজার ইউরোর অর্থাৎ ২৮ লক্ষ টাকার বেশি দামে। দেশটির আরটিএল রিপোর্টে প্রকাশ, হেনক লারম্যানস নামের ওই ব্যক্তি একটি থ্রিফ্ট স্টোর (পুরনো জিনিসের দোকান) থেকে ৭৫ ইউরো (প্রায় ছয় হাজার টাকা) দিয়ে একটি পেইন্টিং কেনেন। তিনি এটি দুই বিশেষজ্ঞের কাছে নিয়ে যান। তাঁরা জানান, সেটি ডাচ শিল্পী জোহান আয়ার্সের একটি মূল্যবান চিত্রকর্ম।

গত সোমবার, পয়েন্টিলিস্ট ধারার চিত্রকর্মটি নিলামে তোলা হলে শেষ পর্যন্ত দাম ওঠে ৩০ হাজার ইউরো (প্রায় ২৮ লাখ ৬২ হাজার টাকা)।

লাল হলুদ সবুজ নীল বিন্দুতে আঁকা ‘এ সানি ডে ইন দ্য ডিউনস’ শিরোনামের ছবিটি শিল্পীর বিন্দুতে চিত্রিত সিরিজ কাজগুলোর একটি। নিলামকারী পিট ভ্যান উইন্ডেন এটিকে ভ্যান গঁগ ও মন্ড্রিয়ানের মধ্যে ‘এ ডিলাইটফুল স্টপ’ হিসেবে অভিহিত করেছেন। চিত্রকর্মটি সংগ্রহ করেছেন একজন ডাচ সংগ্রাহক।

একইরকম ঘটনা ঘটেছিল চলতি বছরের এপ্রিল মাসে। ডাস শিল্পী ওটো ভ্যান ভিনের একটি চিত্রকর্ম পাওয়া যায় একটি টয়লেটের নিচে মাটির ভেতর।

Related Posts

Leave a Reply