May 15, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

 ‘এইচআইভি’ পজিটিভ হওয়ায় চাকরি কেড়ে নেওয়া হয় মহিলা কর্মীর !

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

‘এইচআইভি’ পজিটিভ হওয়ার অপরাধে পুনের এক মহিলা কর্মীর চাকরি কেড়ে নেয় এক বেসরকারি সংস্থা। আদালতের নির্দেশে প্রায় তিন বছর পর ফের চাকরি ফিরে পেলেন সেই মহিলা।

গত সোমবার ওই কোম্পানিকে আদালত নির্দেশ দেয়, ওই কর্মীকে তার চাকরি ফিরিয়ে দিতে হবে এবং সমস্ত বকেয়া টাকা মিটিয়ে দিতে হবে। ২০১৫ সালে ওই মহিলা কর্মী মেডিক্লেম করেছিলেন তার কোম্পানির কাছে। এরপর তার ব্লাড টেস্টে ‘এইচআইভি’ পজিটিভ হওয়ার কারণে মেডিকেল সহায়তা পাওয়ার জন্যও আবেদন করেছিলেন। সেই সময় সেদিনই তার চাকরি কেড়ে নেওয়া হয়েছিল বলে দাবি ওই মহিলা কর্মীর। তার দাবি, ‘আমাকে মেডিক্লেমের জন্য কাগজপত্র জমা দিতে বলা হয়েছিল। সেই সময় আমাকে এইচআইভি নিয়ে জানতে চাওয়া হয়। আমি জানাই আমার স্বামী কাগজ নিয়ে আসছেন।তখন জোর করে আমাকে রিজাইন করানো হয়। আমি ওই কোম্পানিতে প্রায় ৫ বছর ধরে ট্রেনি অপারেটর হিসেবে কাজ করেছি।’

সেই মহিলার দাবি, মৌখিক ভাবে তাকে এইচআইভি পজিটিভ হওয়ার কারণ দর্শানো হলেও, নথিতে লেখা হয় তার অনুপস্থিতির জন্য তাঁকে বরখাস্ত করা হয়েছে। এরপর পুনের এক আদালতে সংস্থার বিরুদ্ধে মামলা করেন ওই কর্মী। আদালতের নির্দেশে দেয়, কোন কর্মীকে ‘এইচআইভি’ পজিটিভ হওয়ার কারণে চাকরি থেকে বরখাস্ত করা যায় না। উল্লেখ্য, সেই মহিলার স্বামীও এইচআইভি পজিটিভ ছিলেন এবং তিনি মারা গিয়েছেন।

 

Related Posts

Leave a Reply