May 21, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

জেনে অবাক হবেন, মৃত্যুর পরেও জেগে থাকে মগজ!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

মানুষ সে প্রশ্ন করেই আসছে… মৃত্যুর পরও কি আদৌ কোনও অস্তিত্ব থাকে। কিন্তু সম্প্রতি বিজ্ঞানের এক গবেষণা বলছে- থাকে। আর তাদের মতে, যেনোতেনো ভাবে নয়, খোদ মগজটাই জেগে থাকে মৃত্যুর পরেও। তা নাকি মৃত ঘোষণা করার পর আরও অন্তত ১০ মিনিট।

কানাডার চিকিৎসাবিজ্ঞানীরা সাম্প্রতিক এক গবেষণায় এমনটাই জেনেছেন। ওয়েস্টার্স ওন্টারিও বিশ্ববিদ্যালয়ের গবেষণাপত্রে প্রকাশিত এ সংক্রান্ত রিপোর্টে বলা হয়েছে তারা দেখেছেন চিকিৎসক যখন যখন বিবেচনায় কোনও ব্যক্তি বা প্রাণিকে মৃত বলে ঘোষণা করবেন তার পরেও তার মস্তিষ্ক কাজ করে। হৃদয়ের ধুকপুকানি, নাড়ির গতি বন্ধ হলেও মস্তিষ্ক কাজ করতে থাকে আরও কিছুটা সময়। আর চিকিৎসকরা নাকি তারা একাধিক প্রমাণ পেয়েছেন।

তবে বিষয়টি সবার ক্ষেত্রে একইরকম হয় না। প্রতি চার জনের মধ্যে একজনের তা হতে পারে এমনটাই পরীক্ষা করে বিজ্ঞানীরা জেনেছেন। পরীক্ষায় স্পষ্টতই দেখা গেছে অনেক এমন মৃত্যুর ক্ষেত্রে হৃদযন্ত্রের কাজ বন্ধ হওয়ার পরেও মস্তিষ্ক সজাগ থাকে।

তবে বিজ্ঞানীরা এখনো বলছেন, বেশিরভাগ ক্ষেত্রে মৃত্যুর কয়েক মিনিট আগেই মগজের মৃত্যু হয়ে যায়। আর সে কারণেই মৃত্যুর পর শরীর ও মনের কি ঘটে তা জানা অসম্ভব।

Related Posts

Leave a Reply