May 15, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

এবার ‘চরম শত্রু’ তামাকই বাঁচাবে ফুসফুস

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

তদিন তামাককে  ফুসফুসের চরম শত্রু হিসেবেই দেখে এসেছে পৃথিবী। কিন্তু সেই তামাকই যে ফুসফুসের পরম বন্ধু হতে পারে তাই এবার দেখবে সবাই। তামাক গাছ থেকে তৈরি হবে কৃত্রিম ফুসফুস তৈরির কাঁচামাল। সেই কাঁচামাল থেকে তৈরি কৃত্রিম ফুসফুসে বাঁচবে প্রাণ! যদিও ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, কারণ-নিকোটিন। আর নিকোটিনের উৎস হলো তামাক।

এ বিষয়ে ব্রিটেনের গবেষকরা জানিয়েছেন, ফুসফুসসহ যেকোনো গুরুত্বপূর্ণ অঙ্গ-প্রত্যঙ্গ তৈরিতে সবার আগে দরকার হয় একটা কাঠামোর। আর সেই কাজে মূখ্য ভূমিকা পালন করে কোলাজেন তন্তু। মজার বিষয় হচ্ছে সেই তন্তু তৈরি হচ্ছে তামাক গাছে। জিনগত পরিবর্তিত তামাক গাছে প্রচুর পরিমাণে কোলাজেন তন্তু উৎপন্ন হয়। মানব শরীরের কোলাজেন তন্তুর সঙ্গে যার প্রচুর মিল রয়েছে।

এই কোলাজেনকে ‘কালি’র মতো ‘থ্রি-ডি প্রিন্টারে’ ব্যবহার করে মানব ফুসফুসের মতো অবিকল কাঠামো তৈরি করছেন গবেষকরা। তারপর সেই কাঠামোয় রোগীর স্টেম সেল রেখে সুস্থ ফুসফুস কোষ তৈরি করা হচ্ছে। এর জন্য চিকিৎসকরা রোগীর ত্বকের সদ্যোজাত স্টেম কোষ বেছে নিচ্ছেন। অনুকূল পরিবেশে তৈরি এই কৃত্রিম ফুসফুস রোগীর দেহে প্রতিস্থাপনের উপযুক্ত বলেও দাবি গবেষকদের।

তারা জনিয়েছেন, গবেষণার কাজ প্রায় শেষের দিকে। কৃত্রিম ফুসফুস তৈরি করা থেকে প্রতিস্থাপন, পুরো প্রক্রিয়াটা কয়েক মাসের মধ্যে সেরে ফেলা যাবে বলে আশা প্রকাশ করছেন তারা। জানা গেছে, এই পদ্ধতিতে তামাক গাছে কোলাজেন তন্তু তৈরিও হচ্ছে বিপুল পরিমাণে। যার ফলে ধূমপানে ফুসফুসের ক্ষতি হয়ে মৃত্যুর সংখ্যা অনেকটাই কমবে বলে চিকিৎসক গবেষকদের দাবি। তাই আগামী দিনে ‘তামাক মৃত্যুর কারণ’ না বলে, অন্য কিছু বলতে হবে কি না তা নিয়ে দ্বিধাদ্বন্দ্বে রয়েছেন গবেষকরা।

Related Posts

Leave a Reply