May 19, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোরের পেছনে ভয়ংকর পরিকল্পনা  

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

চীন-পাকিস্তান ‘ওয়ান বেল্ট ওয়ান রোড’ অর্থনৈতিক করিডোর প্রকল্পের পেছনের রহস্য ফাঁস করলো মার্কিন সংবাদপত্র নিউইয়র্ক টাইমস। পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে, অর্থনৈতিক এবং বাণিজ্যিক সম্পর্ক আরও উন্নতির লক্ষ্যেই পাকিস্তানের সঙ্গে হাত মিলিয়ে এ প্রকল্প শুরু করে চীন। কিন্তু এর আড়ালেই লুকিয়ে রয়েছে অত্যাধুনিক যুদ্ধবিমান তৈরির পরিকল্পনা।

পত্রিকাটি জানাচ্ছে, পাকিস্তানে যুদ্ধবিমান তৈরির ঘাঁটি বানাতেই চীনের এই কৌশল, যাতে বিশ্বের বিভিন্ন মুসলিম দেশ থেকে সহজে বিমান বিক্রির বরাত পাওয়া যায়। ভারতের আপত্তি অগ্রাহ্য করেই চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোরের কাজ শুরু করে দিয়েছে বেইজিং ও ইসলামাবাদ। এই রাস্তা ও রেলপথের একটি অংশ যাচ্ছে পাক অধিকৃত কাশ্মীরের মধ্যে দিয়ে। ভারতের আপত্তি ছিল সেই কারণেই। বুধবার নিউইয়র্ক টাইমসে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, প্রকাশ্যে বাণিজ্যিক বোঝাপড়ার কথা বলা হলেও চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোরের পেছনে লুকিয়ে আছে যুদ্ধবিমান বানানোর গোপন বোঝাপড়া, যার অংশীদার চীন এবং পাকিস্তান দুজনেই।

যে কারণে এ প্রকল্পে বিপুল টাকা বিনিয়োগ করছে চীন, যার পরিমাণ এই মুহূর্তে প্রায় ৬ হাজার ২০০ কোটি মার্কিন ডলার। শুধু যুদ্ধবিমানই নয়, বানানো হবে আরও অনেক অত্যাধুনিক সামরিক অস্ত্র এবং যন্ত্রাংশ, দাবি নিউইয়র্ক টাইমসের। সামরিক যন্ত্রাংশ বানাতে এই বছরের শুরুতেই পাক বিমান বাহিনীর সঙ্গে আলোচনায় বসেছিলেন চীনা প্রতিনিধিরা। সেই বৈঠকে চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোরের মধ্যেই একটি বিশেষ অর্থনেতিক অঞ্চল গড়ে তোলার নীতিগত সিদ্ধান্ত হয়।

Related Posts

Leave a Reply