June 29, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular সফর

শুনেছেন কখনো মানুষখেকো এই গুহার কথা ?

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

মানুষখেকো এক ভয়ংকর গুহার সন্ধান। অবিশ্বাস্য অথবা আশ্চর্যজনক হলেও এটিই সত্য। গুহা কি মানুষ খেতে পারে আমরা যে গুহার কথা বলছি সেটাতে শুধু মানুষ নয়, যে কোনো জীব এই গুহার মধ্যে ঢুকলেই আর জীবিত বেরিয়ে আসা তার পক্ষে এক কথায় অসম্ভব ব্যাপার। একটি গুহা আছে যেটি মানুষখেকো গুহা নামে পরিচিত। আমেরিকার অ্যাপোলোর মন্দিরের সেই রহস্যময় গুহাটি আজও আছে।

এটি গ্রিক ভূগোলবিদ স্ট্রাবোর মতে প্রাচীন গ্রিক শহর হিয়ারাপোলিসে ছিল অ্যাপোলো দেবতার একটি মন্দির। মন্দিরটি একসময় নানা কারণে রহস্যময় মন্দির হিসেবে পরিচিতি পায়। এ মন্দিরের পাশেই ছিল একটি গুহা। এ গুহার বৈশিষ্ট্য ছিল, ভেতরে কোনো জন্তু-জানোয়ার ছুঁড়ে দিলে তা আর ফিরে আসত না।

এমনকি কোনো মানুষও যদি এই গুহার প্রবেশমুখ সামান্যও অতিক্রম করত তাহলে সেও আর ফিরে আসত না। তবে আশ্চর্যের ব্যাপার হলো, পুরোহিতরা এ গুহার ভেতরে নিরাপদে ঢুকতে পারতেন আবার বের হয়েও আসতে পারতেন। তবে পুরোহিতরা যখন বেরিয়ে আসতেন তখন তাদের মুখমণ্ডল ফুলে যেত এবং রক্তাক্ত হয়ে যেত।

প্রাচীন গ্রিকবাসীদের বিশ্বাস ছিল এই গুহা হল পরলোকে যাওয়ার পথ এবং সেখানে রাজত্ব করে অপদেবতারা। সাধারণ মানুষ বা জীব-জানোয়াররা সেখানে গেলে অপদেবতারা তাদের মেরে ফেলে আর দেবতারা গেলে তাদের ঐশ্বরিক ক্ষমতাবলে অপদেবতাদের সাথে লড়াই করে ফিরে আসতে পারেন সে কারণেই।

Related Posts

Leave a Reply