May 17, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি

হুবহু মানুষের মতো রোবট, অভিনয় করছে সিনেমাতেও!

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস : 
রোবটের কথা ভাবতেই আমাদের মনে আসে যান্ত্রিক নানা ডিভাইসের সমন্বয়ে তৈরি একটি কাঠামো। কিন্তু
চীনের বেইজিংয়ে ওয়ার্ল্ড রোবট এক্সিবিশনে গেলে মোটেই তা মনে হবে না। কারণ এখানে প্রদর্শিত হচ্ছে বেশ কিছু রোবট যার মধ্যে একটি হুবহু মানুষের মতোই দেখতে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ডেইলি মেইল।
গেমিনয়েড এফ নামে রোবটটিকে দেখলে মনে হবে না যে সে একটি রোবট। রাবার দিয়ে নিখুঁতভাবে তৈরি করা হয়েছে তার মুখ ও দেহ। সে একটি সিনেমাতেও অভিনয় করছে। সিনেমাটির নাম সায়োনারা। মূলত পারমাণবিক বিপর্যয়ের চিত্র তুলে ধরা হয়েছে সে সিনেমায়।
শিল্প রোবটের সাথে সাথে দৈনন্দিন কাজের জন্য প্রয়োজনীয় গৃহস্থালী রোবটের ব্যবহার দিন দিন বাড়ছে। চীনের বাজারও এর ব্যতিক্রম নয়। প্রদর্শনীতে অংশ নেওয়া চীনের শেনঝেন ওকাভ কোম্পানি জানিয়েছে, তারা গত বছরেই পাঁচশ ওয়েট্রেস রোবট বিক্রি করেছে চীনে। এর বাইরে বেলজিয়াম, সিঙ্গাপুর ও কানাডার বাজারেও তাদের এই ওয়েট্রেস রোবটের চাহিদা বাড়ছে বলে জানায় তারা।
চীনের আরেক রোবট নির্মাতা হাইয়িং রোবট ম্যানুফ্যাকচারিং কোম্পানি হাজির হয়েছিল তাদের শেফ রোবট নিয়ে। ক্যাফেটেরিয়া ও রেস্টুরেন্টের জন্য তারা এক হাজারেরও বেশি শেফ রোবট তৈরি করছে বলে জানায়।
এদিকে ইকোভ্যাকস রোবটিকস নামের আরেকটি কোম্পানি সম্মেলনে হাজির করে ক্লিনার রোবট। প্রায় ৪০টি দেশে তাদের এই ক্লিনার রোবটের বাজার রয়েছে বলে জানায় তারা। এর বাইরেও রিসিপশনিস্ট ও তথ্য প্রদানকারী বেশকিছু রোবট মুগ্ধ করেছে রোবট সম্মেলনে আগত দর্শনার্থীদের।
নাচ-গানে পটু ও ঘরে ব্যবহারের উপযোগী বেশকিছু রোবটও হাজির ছিল সম্মেলনে। ‘সার্ভিস রোবট’ নামের এসব রোবটের মধ্যে সকলের দৃষ্টি আকর্ষণ করেছে আলফা ২। ইউবিটেক রোবটিকসের তৈরি দেড় ফুট উচ্চতার মানুষের আকৃতির এই রোবট যোগ ব্যায়ামের বিভিন্ন আসন দেখাতে পারে, এর মালিককে বিনোদিত করতে নাচতেও পারে। এতে নানা ধরনের অ্যাপস ইনস্টলের সুবিধাও রয়েছে।
রবি মিনি নামের একটি রোবট বয়স্কদের নিত্যদিনের কাজে সহায়তা করে। আবার আইনিমো নামের আরেক রোবট তৈরি করা হয়েছে পরিবারের সদস্যদের সঙ্গ দিতে। সম্মেলনে আরও একটি রোবটকে খুব ব্যস্ত সময় কাটাতে হয়েছে। টেবিল টেনিস খেলতে পটু এই রোবটের সাথে দর্শনার্থীদের টেবিল টেনিস খেলতে দেখা যায়। 

Related Posts

Leave a Reply