May 10, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

৬টি ভুল আর প্রেমিকা অন্যের…

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস : 
প্রতিনিয়ত আমরা এমন কিছু ভুল করে থাকি, যার ফল সরূপ কখনো কখনো প্রিয় মানুষটির সাথে সম্পর্কটাই নষ্ট হয়ে যায়। যার ফলে আপনি যাকে সবচেয়ে বেশি ভালোবাসেন সে হয়তো একদিন অন্য কারো হয়ে যাবে। অনেকগুলো ভুলের মধ্যে থেকে এখানে সাতটি ভুলের বর্ননা দেয়া হলো। 
১. ব্যক্তিগত বিষয়ে অন্যদের সঙ্গে আলোচনা: আপনার দাম্পত্য সমস্যা নিয়ে কার সঙ্গে আলোচনা করছেন, সে বিষয়ে সতর্ক হোন। ব্যক্তিগত তথ্য অন্যদের দেওয়ার আগে কিছু সতর্কতা অবলম্বন করুন। আপনার এ তথ্য কি সত্যিই অন্যকে দেওয়ার উপযুক্ত, একথা চিন্তা করে নিন। সঙ্গীর সঙ্গে ঝগড়া কিংবা মতপার্থক্য হতেই পারে। তার কোনো আচার-আচরণে আপনি বিরক্ত হতে পারেন। এক্ষেত্রে সবচেয়ে ভালো হয় তার সঙ্গে বিষয়টি নিয়ে ঠাণ্ডা মাথায় আলোচনা করাই ভালো। 
২. নেশা গোপন করা : মানুষের বহু ধরনের নেশা থাকে। এসব নেশা গোপন করে সম্পর্কে জড়ালে তা পরবর্তীতে সম্পর্ক নষ্ট হওয়ার কারণ হতে পারে। অনেক মানুষই ধূমপান, অ্যালকোহল, ড্রাগ, খাবার, ফোন কিংবা কাজের নেশায় আক্রান্ত। এ ধরনের মানুষদের এসব নেশার কারণে সঙ্গীরা ব্যাপক সমস্যায় পড়েন। এসব সমস্যা পরবর্তীতে সম্পর্ক নষ্ট করার দিকেও যেতে পারে। তাই সম্পর্ক নষ্ট হওয়ার আশঙ্কা তৈরি হলে নেশা দূর করতে হবে। এক্ষেত্রে যে কোনো নেশা নিরাময়ের জন্য চিকিৎসক কিংবা মনোবিদের পরামর্শ নেওয়া যায়। চিকিৎসকরা আপনার নেশা ছাড়াতে যথাসাধ্য চেষ্টা করবেন। 
৩. আবেগগত প্রতারণা: কখনো কখনো আবেগগত প্রতারণা অন্য বহু প্রতারণার তুলনায় মারাত্মক হয়ে দাঁড়ায়। সঙ্গীর সঙ্গে সম্পর্ক নষ্ট করতেও এ প্রতারণার জুড়ি নেই। সামাজিক যোগাযোগমাধ্যম এ ধরনের প্রতারণায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। সঙ্গীর সঙ্গে সম্পর্কের বাইরে যদি আপনার অন্য কারো সঙ্গে আবেগগত সম্পর্ক গড়ে ওঠে তাহলে এ ধরনের ঝুঁকি তৈরি হতে পারে। এক্ষেত্রে সঙ্গী যখন জানতে পারে যে, আপনার শুধু তার সঙ্গেই নয়, আরো মানুষের সঙ্গে সম্পর্ক রয়েছে তখন সম্পর্ক ভাঙার ঝুঁকি তৈরি হয়। এক্ষেত্রে সবচেয়ে ভালো উপায় হলো এ ধরনের সম্পর্ক এড়িয়ে চলা। 
৪. আর্থিক প্রতারণা: অনেক ব্যক্তি আছেন যারা তাদের সঙ্গীর সঙ্গে সম্পর্ক রাখার সুবাদে তাদের ব্যাংকের অ্যাকাউন্টও ব্যবহার করতে চান। অনলাইনে কোনো কেনাকাটায় তাদের ব্যক্তিগত ব্যাংক অ্যাকাউন্ট ব্যবহার কিংবা গোপনে তার নামে লোন নেওয়া হতে পারে এর মধ্যে কিছু উদাহরণ। এছাড়া রয়েছে অনুমতি ছাড়াই তার টাকা ব্যবহারের মতো বিষয়। বড় কোনো আর্থিক বিষয়ে লেনদেন যদি উভয়ের সম্মতিতে না করা হয় তাহলে তা উভয়ের মাঝে বিশ্বাসযোগ্যতা নষ্ট করে। 
৫. আত্মকেন্দ্রীকতা : শুধু নিজের কথা চিন্তা করা হলে এবং সঙ্গীর কথা চিন্তা করা বাদ দিলে এ ধরনের জটিলতা তৈরি হতে পারে। আপনার সঙ্গী হয়ত আপনাকে ছাড়া কিছু চিন্তাই করতে পারে না, অন্যদিকে আপনার তার কথা মনেই থাকে না, এমন পরিস্থিতিতে সম্পর্ক টিকিয়ে রাখা কঠিন। তাই যে কোনো কাজের ক্ষেত্রে সঙ্গীর কথা চিন্তা করুন। এ কাজটি করলে তার প্রভাব আপনার সঙ্গীর ওপর কিভাবে পড়বে তা ভেবে দেখুন। 
৬. মানসিকভাবে পাশে না থাকা : আপনার সঙ্গীর যে কোনো বিষয়ে আপনি মানসিকভাবে পাশাপাশি থাকবেন, এটাই নিয়ম। কিন্তু আপনি যদি এর ব্যাতিক্রম করেন তাহলে তা সম্পর্ক নষ্ট করতে পারে। বিশেষ করে কোনো বিপদের মুহূর্তে সঙ্গীর পাশাপাশি থাকা কিংবা অন্য কেউ যদি আপনার সঙ্গীকে মৌখিকভাবে আক্রমণ করে, তাহলে তার পাশে দাঁড়ানো হতে পারে একটি বড় বিষয়। কোনো বিষয়ে মতবিরোধ হতেই পারে। তাতে জনসম্মুখে কোনো বিষয় নিয়ে তর্কে না জড়িয়ে এসব বিষয় অন্তরালে আলাপ করে নেওয়াই ভালো।  

Related Posts

Leave a Reply