May 15, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

পুরুষদের প্রথম পছন্দ রোগা মেয়ে, কেন জানেন?

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
দিকে দিকে রোগা হওয়ার হিড়িক। বিশেষত নারীদের মধ্যে। কেন? খুব সহজ উত্তর, পুরুষের চোখে আকর্ষণীয় হতে গেলে প্রথম শর্ত শরীরে মেদের বাহুল্য থাকা চলবে না। কিন্তু কখনো ভেবে দেখেছেন, পুরুষরা কেন রোগা মেয়েদের বেশি পছন্দ করেন? এ উত্তরটাও সহজ, মগজ ধোলাই।
আজ্ঞে হ্যাঁ। আর এই মগজ ধোলাইয়ের কাজটা করছে টেলিভিশন নামক বোকা বাক্সটি। সম্প্রতি একটি গবেষণায় দেখা গিয়েছে, শহর তো বটেই, যে সব গ্রামে টেলিভিশনের চল বেশি সেখানকার পুরুষরাই রোগা মহিলাদের বেশি পছন্দ করছেন। গবেষক দলের প্রধান ডা. মার্টিন টোভি বলেন, ‘যেখানে টেলিভিশনের বাড়বাড়ন্ত, সেখানেই পুরুষদের মধ্যে মহিলাদের দেহের আকৃতি হিসাবে আপনা থেকেই একটা ধারণা তৈরি হয়ে যায়। আদর্শ ফিগার হিসাবে তাঁরা রোগা মহিলাদেরই পছন্দ করেন। অন্য দিকে, যেখানে টেলিভিশন নিয়ে মাতামাতি নেই সেখানে এই মানসিক ধারণাও থাকছে না।’
সাইকলজি জার্নালে এই গবেষণাটি প্রকাশিত হয়েছে। সেখানে জানানো হয়েছে, নিকারাগুয়ার প্রত্যন্ত অঞ্চলে দু’টি গ্রামের ওপর এই পরীক্ষা করা হয়েছিল। একটি গ্রামে টেলিভিশন এবং পশ্চিমি মিডিয়ার চ্যানেলগুলি দেখানো হয়েছে। অন্য গ্রামে টেলিভিশন ছিল না। কিন্তু তাঁদের সংস্কৃতি, আচার-ব্যবহার সবই এক। মাস খানের বাদে দু’টি গ্রামে মহিলাদের ফিগার নিয়ে ১ থেকে ৫-এর মধ্যে নম্বর দিতে বলা হয়। সেখানে দেখা যায়, যে গ্রামে টেলিভিশন দেখানো হয়েছে সেখানকার পুরুষরা রোগা মহিলাদেরই পছন্দ করছেন। কিন্তু অন্য গ্রামটিতে মহিলাদের দেহের গড়ন নিয়ে তেমন কোনও বাছবিচার ছিল না।

Related Posts

Leave a Reply