May 17, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি

বসতেও পারবেন, পরতেও পারবেন এই চেয়ার!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

ট্রেনের টিকেট কিনতে লাইন বা কারো অপেক্ষায় দাঁড়িয়ে থাকা। অনেক সময়ই মনে হয়, ইস একটু বসতে পারতাম। কিন্তু আশপাশে বসার কোনো স্থান নেই। পা দুটোও প্রচণ্ড ব্যথা করছে। এ অবস্থা থেকে পরিত্রাণ দেবে একটি চেয়ার। কিন্তু চেয়ার তো আর হাতে নিয়ে ঘোরা যায় না। তবে বিজ্ঞানীরা এমন এক চেয়ার বানিয়েছেন যা কিনা পোশাকের মতো পরা যাবে। এটি খুলে নিয়ে অনায়াসেই চেয়ার পেতে একটু আরাম করে নিতে পারবেন।

‘ওয়্যারেবল চেয়ার’ দারুণ এক আইডিয়া। আপনার বসার ব্যবস্থা নিজের দেহেই রেখেছেন ভাবতেই ভালো লাগে। এই ভালো লাগাক বাস্তবায়িত করতে চলেছে ‘আর্কিলিস’। জাপানি ভাষায় এর অর্থ চলমান চেয়ার। চলতি বছরের গ্রীষ্মেই বাজারে চলে আসবে অদ্ভুত চেয়ারটি। সবাই যেখানে দাঁড়িয়ে থাকতে থাকতে অস্থির, সেখানেই এ চেয়ারের কোনো বিকল্প নেই। যেকোনো স্থানে অনায়াসে দেহ থেক চেয়ারটি খুলে ব্যবহার করা যাবে।

মজার বিষয় হলো, এটাকে দেখলে মনে হবে একটি লেগ ব্রেস। পায়ে ব্যথা হলে বা অ্যাথলেটরা এটা পরে থাকেন। প্রাথমিক অবস্থায় ভাবতে পারেন, এটা পিঠে ঝুলিয়ে রাখা ব্যাগের মতো কিছু হবে। যা খুলে চেয়ার বানাতে হবে। কিন্তু ঘটনা ভিন্ন। এটা আপনার পা-কে জড়িয়ে থাকবে। একে খুলে নিলেই বসার মতো চেয়ার হয়ে যাবে।

ইয়োকোহামা-ভিত্তিক মোল্ড ফ্যাক্টরি নিটো এ চেয়ারটি বানানোর উদ্যোগ নেয়। এতে অংশ নেন চিবা ইউনিভার্সিটির সেন্টার ফর ফ্রন্টিয়ার মেডিক্যাল ইঞ্জিনিয়ারিং-এর হিরোয়াকি নিশিমুরা ডিজাইন এবং জাপান পলিমার টেকনলজি। প্রাথমিক অবস্থায় আর্কিলিস বানানো হয় চিকিৎসা কাজে নিয়োজিত সেই সকল মানুসের জন্যে, যারা প্রচণ্ড ব্যবস্তার কারণে একটু বসে নেওয়ার ফুরসত পান না।

এই পরিধানযোগ্য চেয়ার দ্বারা কেবলমাত্র চিকিৎসক বা সার্জনরাই যে উপকৃত হবেন তা নয়, যে কেউ আরাম করতে এটা ব্যবহার করতে পারেন। তাই একে অদ্ভুতদর্শন কোনো বিকল্প অঙ্গ হিসাবে না দেখে একটি সাধারণ চেয়ার হিসাবেই ভাবতে বলেন নির্মাতারা।

এমনও হতে পারে, আমরা একটা পরিধানযোগ্য বিছানা নিয়েই চলাফেরা করছি। যখন সময় পাচ্ছি, শরীর থেকে খুলে নিয়ে বিছানা পেতে ঘুমিয়েও নিচ্ছি।

Related Posts

Leave a Reply