May 11, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

শেকসপিয়রের গোপন সন্তানের রহস্য !

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

কিংবদন্তি ইংরেজ কবি ও নাট্যকার উইলিয়াম শেকসপিয়রের এক গোপন সন্তান ছিল। সে সন্তানের বিষয়টি এতদিন গোপন থাকলেও সম্প্রতি এক বইতে তা তুলে ধরেছেন লেখক সাইমন অ্যান্ড্রিউ স্টার্লিং। 

বইতে সাইমন জানান, উইলিয়াম ডেভন্যান্ট নামে কবির সে সন্তান বড় হয়ে ওঠেন অনেকটা অগোচরেই। আর শেকসপিয়র ও ডেভন্যান্টের জীবনীসহ নানা তথ্যপ্রমাণ বিশ্লেষণ করে তিনি জানতে পেরেছেন উভয়েরই একই ধরনের নানা বিষয় রয়েছে। এ ছাড়া উভয় পুরুষেরই পোট্রেট বিশ্লেষণ করে তিনি জানিয়েছেন, তাদের চোখের চারপাশে একই ধরনের গড়ন রয়েছে।

শেকসপিয়রের সে গোপন সন্তানের মায়ের নাম জেন ডেভন্যান্ট। সরাইখানার কর্মী সে নারীর স্বামীর নাম জন। তিনিও মদ বিক্রির কাজ করতেন। তথ্যপ্রমাণের ভিত্তিতে জানা যায়, লন্ডনে সে নারীর প্রথম সাত সন্তান মারা গিয়েছিল নানা কারণে। এরপর তিনি স্বামীসহ অক্সফোর্ডে চলে যান। সেখানে তাদের আরও সাত সন্তান হয় এবং তারা বেঁচে ছিলেন। তার স্বামী শহরের মেয়রও হন।

শেকসপিয়রের সনেট ১২৬ একটি ভালোবাসার কবিতা। এটি শুরু হয়েছে সন্তানের প্রতি ভালোবাসা জানিয়ে। আর এটি থেকে নানা বিষয় বিশ্লেষণ করে শেকসপিয়রের গোপন সন্তানের বিষয়টি তুলে ধরেছেন সাইমন।

শেকসপিয়র ইংরেজি ভাষার সর্বশ্রেষ্ঠ সাহিত্যিক হিসেবে পরিচিত। তাকে ইংল্যান্ডের “জাতীয় কবি” এবং “বার্ড অফ অ্যাভন” (অ্যাভনের চারণকবি) নামেও অভিহিত করা হয়ে থাকে। তার সাহিত্যের মধ্যে রয়েছে ৩৮টি নাটক, ১৫৪টি সনেট।

শেকসপিয়রের জন্ম ও বেড়ে ওঠা ইংল্যান্ডের স্ট্যাফোর্ড অন-অ্যাভনে। ১৮ বছর বয়সে তিনি অ্যানি হ্যাথাওয়েকে বিবাহ করেন। অ্যানির গর্ভে শেকসপিয়রের তিনটি সন্তান হয়েছিল। এঁরা হলেন সুসান এবং হ্যামনেট ও জুডিথ নামে দুই যমজ। শেকসপিয়রের ব্যক্তিগত জীবন সম্পর্কে বিশেষ তথ্য পাওয়া যায় না। তাঁর চেহারা, যৌনপ্রবৃত্তি, ধর্মবিশ্বাস, এমনকি তাঁর নামে প্রচলিত নাটকগুলি তাঁরই লেখা নাকি অন্যের রচনা তা নিয়ে বিস্তর গবেষণা হয়েছে এবং হচ্ছে। এ ধারাতেই এবার তার গোপন সন্তানের বিষয়টি উঠে এসেছে। যদিও এ বিষয়ে নিরেট তথ্যপ্রমাণ পাওয়া যায়নি।

গোপন সে সন্তানের কথা শেকসপিয়র তুলে ধরেছেন তার কবিতায়। তার ‘সনেট ১২৬’ কবিতায় গোপন সে সন্তানের কথাই তুলে ধরা হয়েছে বলে দাবি লেখক সাইমনের। তার দাবি, সে লেখাতে ‘my lovely boy…’ বলে তিনি সেই গোপন সন্তানের কথাই লিখেছেন।

Related Posts

Leave a Reply