May 14, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি

চোর ধরতে এবার বাড়িতে লাগান মারাত্মক এই আলোর ফাঁদ

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

কি আবিষ্কার? প্রথমে স্মার্টফোন তারপর স্মার্টওয়াচ, স্মার্চচেয়ার, স্মার্টগ্লাসের পর এবার এলো স্মার্ট বাল্ব। চোর ধরার মারাত্মক আলোর ফাঁদ থাকবে এতে। বিশেষ এই বাতিতে বিদ্যুৎ খরচ অনেক কম হবে, আবার বিশেষ অবস্থায় রাখা যাবে যাতে চোরদের চোখে ধুলো দেয়া যায়। আপনার অনুপস্থিতিতে কোনো চোর ঢুকলে তার মনে হবে বাতি জ্বালানো আছে, সুতরাং ঘরে কেউ আছে নিশ্চয়ই।

BeON Home নামে একটি প্রতিষ্ঠান এ ধরনের স্মার্টবাল্ব তৈরি করেছে। এই বাতিটি স্বয়ংক্রিয়ভাবে জ্বলার জন্য সময় ব্যবধান (টাইম ইন্টারভাল) বেঁধে দিতে পারেন। ধরুন আপনি সকাল ৯টায় অফিসে যান, রাত ১০টায় ফেরেন। তাহলে সেভাবে সময় সেট করে দিলে আপনি বের হওয়ার সময় এটি স্বয়ংক্রিয়ভাবে নিভে যাবে আবার রাত ১০টায় জ্বলে উঠবে।

শুধু তা-ই নয়, এই বুদ্ধিমান বিজলি বাতি আপনার অভ্যাসও শনাক্ত করতে পারবে এবং সে অনুযায়ী জ্বলবে আবার নিভবে। এমনকি দরজার ঘণ্টি বাজার আওয়াজও শুনতে পারে এটি। আওয়াজ শুনেই জ্বলে উঠবে।

এই বাতির আবার ব্যাকআপ পাওয়ারও আছে। আবার ঘরের স্মোক ডিটেক্টরের (ধোঁয়া শনাক্তকারী) শব্দেও প্রতিক্রিয়া দেখাতে পারে। ফলে ফায়ার এক্সিটে আগে থেকেই সেট করা থাকলে আগুন লাগলে আপনাকে বের হওয়ার পথও দেখিয়ে দেবে।

BeON এখন এই প্রকল্পটির জন্য তহবিল সংগ্রহে নেমেছে। তারা এই উপকারী বিজলি বাতিটি বাণিজ্যিকভাবে উৎপাদন করতে চায়।

ফ্ল্যাটের বাসিন্দারা চাইলে ১৯৯ থেকে ২৬৯ ডলারের মধ্যে আগাম অর্ডার দিতে পারেন। যে প্যাকজে থাকছে তিনটি স্মার্টবাল্ব। আর আবাসের জন্য ছয় ইউনিটের প্যাকেজটি কিনতে লাগবে ৩৯৫ থেকে ৫৩৫ ডলার। আগামী বছরের এপ্রিল থেকে আগস্টের মধ্যে এটি হাতে পাবেন। বাজারে আনার জন্য সব রকম প্রস্তুতিই সম্পন্ন করছে প্রতিষ্ঠানটি।

Related Posts

Leave a Reply