May 16, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

সত্যিই অর্থ সুখ কিনতে পারে…

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

লা হয়ে থাকে, অর্থ সুখ কিনতে পারে না। যারা এ ধারণায় বিশ্বাসী তাদের নতুন করে ভাবতে বলেছেন বিশেষজ্ঞরা। সম্প্রতি এক গবেষণায় বলা হয়, অর্থ আসলেই সুখ কিনতে পারে। আর সুখ তখনই কেনা যায় যখন মানুষ তার ব্যক্তিত্বের সঙ্গে মিল রেখে তা খরচ করে।

এ গবেষণায় ৭৭ হাজার ব্যাংক ট্রানজিকশনের হিসাব দেখা হয়। পর্যবেক্ষণে বেরিয়ে আসে, যারা তার ব্যক্তিত্বের বৈশিষ্ট্য অনুযায়ী অর্থ খরচ বা পছন্দের জিনিস কিনতে পারেন, তারা জীবনে অনেক সুখবোধ করেন।

আয়ের সঙ্গে ব্যয় বিষয়টি তখনই সুখকর হয় যখন মানুষ তার ইচ্ছা পূরণ করতে পারে। কেমব্রিজ জাজ বিজনেস স্কুল এবং কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের সাইকোলজি বিভাগের যৌথ গবেষণায় ব্রিটেনের মাল্টি-ন্যাশনাল ব্যাংক থেকে মানুষের খরচের হিসাব নেওয়া হয়।

গবেষক জো গ্ল্যাডস্টোন জানান, তবে ইতিহাসে মানুষের অর্থের সঙ্গে সুখের দুর্বল সম্পর্কই খুঁজে পাওয়া গেছে। নতুন গবেষণায় নতুন ধারণা প্রতিষ্ঠা পেতে পারে। তথ্য যাচাই করে দেখা গেছে, পণ্য ও সেবার পেছনে মনের মতো খরচ করতে পারলে মানুষ সুখবোধ করে। মানসিক শান্তি আসে এমন জিনিসের পেছনে খরচকৃত অর্থ সত্যিকার অর্থেই সুখ নিয়ে আসে।

বিশেষজ্ঞদের বিশ্বাস, এ গবেষণার ফলাফলের ওপর ভিত্তি করে বিভিন্ন প্রতিষ্ঠান তাদের পণ্য বিক্রয়ে আরো কার্যকর পদ্ধতি অলম্বন করতে পারে। তারা অনলাইন ব্যবহারকারীদের ব্যক্তিত্ব পর্যবেক্ষণ করে তার কাছে সম্ভাব্য পণ্যের বিজ্ঞাপন প্রচার করতে পারে। এতে শুধু প্রতিষ্ঠানগুলোর ওয়েবসাইটে ক্লিকই বাড়বে তা নয়, তারা ক্রেতাদের মনের মতো পণ্য দিয়ে তাদের আরো সুখী করে তুলতে পারে।

বিশেষজ্ঞ সান্দ্রা মার্টজ জানান, অর্থ এবং সুখের সম্পর্ক আরো গভীরভাবে পর্যবেক্ষণের মাধ্যমে মানুষকে আরো ফলপ্রসূ পরামর্শ প্রদানের মাধ্যমে তাদের সুখের সন্ধান দেওয়া যেতে পারে।

Related Posts

Leave a Reply