May 21, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

টুইটারে ধ্বংসলীলা চালানোর আগাম ঘোষণাপত্র হামলাকারীর !  

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

নিউজিল্যান্ডে মসজিদে হামলার আগে ৮৭ পাতার আগাম ঘোষণাপত্র প্রকাশ করে হামলাকারী। নাম ব্রেন্টন ট্যারেন্ট। সেখানে তিনি জানান, তিনি একটি নিম্নবিত্ত শ্রমজীবী পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবা-মা স্কটিশ, আইরিশ এবং ইংলিশ। আমার কোন নিয়মিত শৈশব ছিল না। ২০১১ সালে নরওয়ের অসলোতে ৭৭ জনকে হত্যাকারী আন্ডারস ব্রেভিকের দ্বারা অনুপ্রাণিত হয়ে এই হামলা চালানোর পরিকল্পনা। ২০১৭ সালে স্টকহোমের হামলার ঘটনা দ্বারাও সে প্রভাবিত হয়।

এর মাধ্যমে তিনি ইসলামপন্থি জঙ্গিদের প্রতি ক্ষোভ প্রকাশ করেছেন। দু’বছর ধরেই হামলা চালানোর পরিকল্পনা করে আসছেন বলে জানিয়েছেন ব্রেনটন। তিনমাস আগেই ক্রাইস্টচার্চে হামলার সিদ্ধান্ত নেন তিনি। প্রত্যক্ষদর্শীরা জানান, একটি আধা স্বয়ংক্রিয় রাইফেল দিয়ে সাউথ আইল্যান্ডে আল নূর মসজিদে অন্তত ৫০টি গুলি ছোড়েন ব্রেনটন ট্যারেন্ট। অস্ট্রেলিয়ান বংশোদ্ভূত এই হামলাকারী নিজেকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থক বলেও দাবি করেছে। তিনি অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসের গ্রাফটন শহরের অধিবাসী। সেখানকার বিগ রিভার জিমে তিনি ব্যক্তিগত প্রশিক্ষক হিসেবে কাজ করেন।

জিমটির ব্যস্থাপক ট্রেসি গ্রে জানাচ্ছেন, ব্রেনটন টেরেন্ট পড়াশুনা শেষে করে ২০০৯ সালে। এরপর এশিয়া ও ইউরোপ ভ্রমণ করেছেন। সে অসাধারণ কর্মী ছিল। বিনা স্বার্থে অন্যকে সাহায্য করতেন তিনি। ২০১০ সালে ক্যান্সার আক্রান্ত হয়ে ব্রেনটন টেরেন্টের বাবা মারা যান। তার মা ও এক বোন রয়েছে। অস্ত্রে ব্রেনটন টেরেন্টের  কোনো আগ্রহ ছিল বলে জানতেন না গ্রেসি। তার ধারণা বিশ্ব ভ্রমণের সময় ব্রেনটন টেরেন্টের মানসিকতার পরিবর্তন আসতে পারে। তিনি আরও জানান, টরেন্টের মতো দয়ালু ব্যক্তি এমন কাজ করতে পারেন সেটা তার বিশ্বাসই হচ্ছে না।

 

Related Posts

Leave a Reply