May 15, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

এবার কর্মচরীদের ৩ মাসের ‘লাইফ লিভ’, তাও বেতনসহ

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

র্মচারীর ব্যক্তিগত জীবনকে গুরুত্ব দিতে অভিনব ব্যবস্থা করল অস্ট্রেলিয়ার একটি সংস্থা। কর্মচারীরা যাতে কাজে আরো উৎসাহী হয় তাই কর্মচারীদের ব্যক্তিগত জীবনকে গুরুত্ব দিতে প্রত্যেকেই ১২ সপ্তাহ অর্থাৎ ৩ মাসের ছুটি দেওয়ার ব্যবস্থা করলো । তাও আবার বেতনসহ।

তবে অস্ট্রেলিয়ার এই প্রতিষ্ঠানটিই প্রথম নয়, বিশ্বের আরও বেশ কিছু প্রতিষ্ঠান কর্মচারীর কথা মাথায় রেখে চালু করেছে অভিনব সব ছুটির। সম্প্রতি জাপানের একটি সংস্থা ঘোষণা করেছে কর্মচারীরা ধূমপান ছাড়লেই বছরে অতিরিক্ত ৬ দিনের ছুটি পাবেন।

চীনের একটি প্রতিষ্ঠান গত ফেব্রুয়ারিতে সম্পূর্ণ নতুন একটি ছুটি প্রদানের কথা জানায়। তাদের প্রতিষ্ঠানে কর্মরত ত্রিশ কিংবা বেশি বয়সী অবিবাহিত নারীদের প্রেম করার জন্য বিশেষ ছুটির ব্যবস্থা করেছে। বিশ্বের আরও কিছু প্রতিষ্ঠানেও আছে অভিনব সব ছুটির ব্যবস্থা।

বারো সপ্তাহের ছুটির ব্যবস্থা করা অস্ট্রেলিয়ার ওই প্রতিষ্ঠানের নাম আর্নেস্ট অ্যান্ড ইয়াং ওশেনিয়া। তাদের চালু করা লম্বা ছুটির নাম ‘লাইফ লিভ’। তারা বলছে, প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত সকলেই এই ‘লাইফ লিভ’ সুবিধা পাবেন। চাইলে কর্মচারীরা ৬ সপ্তাহ করে বছরে দুইবার অথবা টানা ১২ সপ্তাহ এভাবে বিশেষ ছুটি নিতে পারবেন।

প্রতিষ্ঠানটির শীর্ষ কর্মকর্তা কেট হিলম্যান জানান, বিভিন্ন সার্ভেতে দেখা গেছে, বাড়তি ছুটি পেলে কর্মচারীদের কাজের উৎসাহ ও মনোযোগ প্রায় ১১ শতাংশ বেড়ে যায় ও কাজের প্রতি কর্মচারীদের দায়বদ্ধতাও বাড়ে। ফলে তার ইতিবাচক প্রভাব পড়ে কাজে।

Related Posts

Leave a Reply