May 12, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular খেলা

সর্বকালের সেরা বিশ্বকাপ একাদশ  

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

র্বকালের সেরা বিশ্বকাপ একাদশ বেছে নিলো ‘ইএসপিএনক্রিকইনফো’। ৪ জন অস্ট্রেলিয়ান ক্রিকেটারের জায়গা হয়েছে সেই দলে। পাকিস্তান ও শ্রীলঙ্কার ২ জন করে। আর ভারত, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের ১ জন করে ক্রিকেটারের স্থান হয়েছে সর্বকালের সেরা একাদশে। চলুন দেখে নেওয়া যাক সেই সেই টিমের সদস্যদের….

অ্যাডাম গিলক্রিস্ট (উইকেটরক্ষক): ৩১ ম্যাচ, ১০৮৫ রান, গড় ৩৬.১৬। উইকেটের পেছনে শিকার ৫২ জন ব্যাটসম্যান। অস্ট্রেলিয়ার হয়ে ১৯৯৯, ২০০৩ ও ২০০৭ বিশ্বকাপের্ বিধ্বংসী ওপেনার ছিলেন গিলক্রিস্ট।

শচীন টেন্ডুলকার: ৪৫ ম্যাচ, ২২৭৮ রান, গড় ৫৬.৯৫, সেঞ্চুরি ৬ টি। ১৯৯৬ ও ২০০৩ বিশ্বকাপের সর্বাধিক রান তার সংগ্রহে। ২০১১ বিশ্বকাপে দ্বিতীয় সর্বাধিক রান। সেবারই শ্রীলঙ্কাকে হারিয়ে দ্বিতীয়বার চ্যাম্পিয়ন হয় ভারত।

রিকি পন্টিং: ৪৬ ম্যাচ, ১৭৪৩ রান, গড় ৪৫.৮৬, সেঞ্চুরি ৫ টি । তার অধিনায়কত্বে ২০০৩ ও ২০০৭ বিশ্বকাপে অপরাজিত চ্যাম্পিয়ন হয় অস্ট্রেলিয়া। ২০০৩ বিশ্বকাপের ফাইনালে ভারতের বিপক্ষে ১৪০ রানের অপরাজিত ইনিংস খেলেন পন্টিং।

ভিভ রিচার্ডস: ২৩ ম্যাচ, ১০১৩ রান, গড় ৬৩.৩১, সেঞ্চুরি ৩ টি। ২০১৫ সালে তাকে ওয়ানডে ক্রিকেটের সেরা খেলোয়াড় নির্বাচন করা হয়।

কুমার সাঙ্গাকারা: ৩৭ ম্যাচ, ১৫৩২ রান, গড় ৫৬.৭৪, সেঞ্চুরি ৫ টি। ২০১৫ বিশ্বকাপে টানা চারটি সেঞ্চুরি হাঁকিয়ে রেকর্ড গড়েন সাঙ্গাকারা। সবচেয়ে বেশি রান করা বাঁহাতি ব্যাটসম্যান। উইকেটরক্ষকদের মধ্যে সর্বাধিক শিকারের রেকর্ডও তার দখলে।

ইমরান খান (অধিনায়ক): ২৮ ম্যাচ, ৬৬৬ রান, ৩৪ উইকেট, বোলিং গড় ১৯.২৬। অধিনায়কের দায়িত্ব নিয়ে পাকিস্তানকে ১৯৯২ সালে প্রথম ও একমাত্র বিশ্বকাপ এনে দেন ইমরান।

লান্স ক্লুজনার: ১৪ ম্যাচ, ৩৭২ রান, ব্যাটিং গড় ১২৪, ২২ টি উইকেট, বোলিং গড় ২২.২৩। ১৯৯৯ সালে সেমিফাইনালে হেরে গেলেও সেটি ছিলো লান্স ক্লুজনারের বিশ্বকাপ।

ওয়াসিম আক্রাম: ৩৮ ম্যাচ, ৫৫ উইকেট, বোলিং গড় ২৩.৮৩। ১৯৯২ সালের ফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে আক্রামের একটা স্পেলই বিশ্বকাপ এনে দেয় পাকিস্তানকে।

এরপর ১৯৯৯ সালের আসরে তার অধিনায়কত্বে ফাইনালে খেলেছিল পাকিস্তান।

শেন ওয়ার্ন: ১৭ ম্যাচ, ৩২ উইকেট, বোলিং গড় ১৯.৫০। ১৯৯৬ ও ১৯৯৯ বিশ্বকাপে ওয়ার্নের ঘূর্ণি ঝড়েই মাতোয়ারা হয় ক্রিকেট বিশ্ব।

মুথাইয়া মুরালিধরন: ৪০ ম্যাচ, ৬৮ উইকেট, বোলিং গড় ১৯.৬৩। ১৯৯৬ সালে তার প্রথম বিশ্বকাপেই চ্যাম্পিয়ন। ২০১১ বিশ্বকাপে শ্রীলঙ্কাকে ফাইনালে তুলতেও গুরুত্বপূর্ণ ভূমিকা নেন।

গ্লেন ম্যাকগ্রা: ৩৯ ম্যাচ, ৭১ উইকেট, বোলিং গড় ১৮.১৯। বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে সফল বোলার। ২০০৭ বিশ্বকাপে হ্যাটট্রিকসহ ২৬ উইকেট নিয়ে সর্বাধিক উইকেট শিকারের রেকর্ড গড়েন তিনি।

Related Posts

Leave a Reply