May 17, 2024     Select Language
KT Popular অন-এ-প্লেট

মিনারেল ওয়াটার এখন বাড়িতেই তৈরি করুন

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস : 
মিনারেল ওয়াটার কলের জলের তুলনায় স্বাস্থ্যের পক্ষে ভালো। এ কথা তো সকলেই জানি। কারণ, এতে রয়েছে ম্যাগনেশিয়াম, পটাসিয়াম এবং ক্যালশিয়ামের মতো উপাদান। তবে প্রতিদিন দামি মিনারেল ওয়াটারের বোতল কেনা তো সকলের পক্ষে সম্ভব না-ও হতে পারে। তবে উপায়? উপায় রয়েছে। সামান্য খরচে বাড়িতেই বানিয়ে নিতে পারেন। 
মিনারেল ওয়াটার তৈরির উপকরণ : জল  -১ লিটার, (ফিল্টার করা) , বেকিং সোডা -চা-চামচের ১/৮, ইপসম সল্ট – চা-চামচের ১/৮, পটাসিয়াম বাইকার্বোনেট – চা-চামচের ১/৮।

পদ্ধতি : প্রথমে একটি ওয়াটার পিউরিফায়ার দিয়ে কলের জল ফিল্টার করে নিন। এবার একটি খোলা পাত্রে তা রেখে দিন। তবে জল রাখার আগে খেয়াল রাখবেন, পাত্রটি যেন পরিষ্কার হয়।

এবার ওই ১ লিটার ফিল্টার করা জল চা-চামচের ১/৮ বেকিং সোডা দিন।

এবার ওই মিশ্রণে ইপসম সল্ট বা ম্যাগনেশিয়াম সালফেট দিন। খুব ভালো করে মিশিয়ে নিন। ইপসম সল্ট ব্যাকটেরিয়াল অ্যাটাকের হাত থেকে দেহকে রক্ষা করে। ব্যস! তৈরি মিনারেল ওয়াটার। এবার বোতলে ভরে তা ফ্রিজে রেখে দিন।

মিনারেল ওয়াটার শুধুমাত্র বাতের সমস্যা বা হজমের গোলমাল মেটায়, এমনটা নয়। নিয়মিত মিনারেল ওয়াটার পান করলে দেহে ক্যালশিয়ামের অভাবও পূরণ হয়। ফলে ভঙ্গুর নখ, দাঁত এবং হাড়ের শক্তি বৃদ্ধি করে। ম্যানেশিয়াম ও ক্যালশিয়াম থাকায় রক্তচাপের ওঠা-নামাতেও এটি খুবই কার্যকরী। সেই সঙ্গে এতে সালফেট থাকায় অ্যাসিডিটি কমাতেও সাহায্য করে।

চিকিৎসকদের মতে, হজমের গোলমাল বা কোষ্ঠকাঠিন্য হলে মিনারেল ওয়াটার পান করা ভাল। বাতের সমস্যা থাকলেও এটি কাজে আসে।

Related Posts

Leave a Reply