May 14, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular সফর

কম খরচে বেড়িয়ে নিতে পারেন এই সব স্থান 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

বিশ্বের বৃহত্তম ভ্রমণ গাইড বুক প্রকাশ করে লোনলি প্ল্যানেট। সস্তায় বিশ্ব ভ্রমণের বিভিন্ন টিপস দেয় তারা। সম্প্রতি তারা প্রকাশ করেছে সস্তায় ভ্রমণ করার কিছু গন্তব্যের হদিস। সেগুলোই  ধরা হলো এই প্রতিবেদনে।

ওজ ( পোল্যান্ড ): এটি পোল্যান্ডের তৃতীয় বৃহত্তম শহর। শহরটির খুব দ্রুত জনপ্রিয় হয়ে উঠছে পর্যটকদের কাছে। নানান স্থাপত্যের পাশাপাশি সাংস্কৃতিক কর্মকাণ্ড, কেনা-কাটা এবং বিনোদনের স্থান হিসেবে নিজেকে গড়ে তুলছে এই শহর।

গ্রেট স্মোকি মাউন্টেনস ন্যাশনাল পার্ক ( যুক্তরাষ্ট্র ):  লোকালয় থেকে বেশ কিছুটা দূরে। প্রতি বছর এখন সেখানে ভ্রমণ করতে যান ১ কোটি পর্যটক৷ এই পার্কে কোনো প্রবেশমূল্য নেই।

মালদ্বীপ: মালদ্বীপের অনেক দ্বীপেই থাকা-খাওয়া বেশ সস্তা৷ বিশেষ করে যেসব দ্বীপে কম রিসোর্ট রয়েছে, যেখানে মূলত স্থানীয়রা তাদের গেস্টহাউজ ভাড়া দেন এবং আপনি থাকতে পারেন মালদ্বীপের সাংস্কৃতিক পরিবেশের মধ্যে।

হিউস্টন ( আমেরিকা ): দারুণ সুন্দর এই শহরে আপনি বেড়ানো শুরু করতে পারেন জাদুঘর দিয়ে। আপনার পায়ের নাগালেই সেখানে রয়েছে ১৯টি জাদুঘর। এর মধ্যে ১০ টিতে প্রবেশ করতে কোনো টিকিট লাগে না। বিশেষ কিছু দিনে অন্যগুলোতেও বিনা মূল্যে  প্রবেশ করা যায়।

আর্জেন্টিনা: কয়েক বছর ধরেই পর্যটকদের আকর্ষণ করতে নানা ধরণের ‘অফার’ দিয়ে আসছে এই দেশ। কয়েকটি দেশের নাগরিকদের জন্য ভিসার ক্ষেত্রে ব্যাপক ছাড় দিচ্ছে তারা।

আলবেনিয়া: এখানে রয়েছে দারুণ কিছু সমুদ্র সৈকত। শিল্পের পর্যায়ে পড়ে এখানকার ফল এবং খাবার পরিবেশন। রয়েছে বেশ কিছু প্রত্নতাত্ত্বিক স্থান। এখানে আপনি চাইলে সুন্দর পাহাড়ি এলাকায় হাইকিং করতে পারেন। ছোট ছোট গ্রামে থাকার জন্য দারুন ব্যবস্থা রয়েছে এখানে।

ইকুয়েডর: দক্ষিণ অ্যামেরিকার সবচেয়ে সুন্দর জায়গায় হিসেবে ইকুয়েডর হতে পারে আপনার আদর্শ গন্তব্য। সেখানে রয়েছে সবুজ আন্দেস পর্বতমালা, বর্ণময় ঔপনিবেশিক শহর, অ্যামাজন অরণ্য এবং প্রশান্ত মহাসাগর। ছোট্ট এই দেশটিতে প্রচুর বাস চলাচল করে, যার ভাড়া খুব কম।

স্লোভেনিয়া: ইউরোপের সমস্ত কিছু একটা জায়গায় দেখতে চাইলে, আদর্শ স্থান হলো স্লোভেনিয়া। যে কোনো আলপাইন দেশগুলোর চেয়ে এই দেশটি অনেক সস্তা। সেখানকার সড়ক এবং রেলপথ পরিবহন ভীষণই সস্তা এবং আরামদায়ক।

Related Posts

Leave a Reply