May 17, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি

দেশলাই বা লাইটার না থাকলেও জ্বালাতে পারবেন আগুন, কিভাবে ? 

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
লাইটার বা দেশলাই নেই! তাহলে আগুন জ্বালাবেন কি করে? ভাবছেন পাথরে পাথর ঠুকে আগুন জ্বালবেন? কিন্তু আজকাল তেমন পাথরই বা পাবেন কোথায়? তাই এমন অবস্থা হওয়ার আগেই সঙ্গে রাখুন একটা আতস কাঁচ। তবে রোদ উঠলে তবেই এই কায়দা কাজে আসবে। আর চাই শুকনো দাহ্য পদার্থ। কাগজ, শুকনো পাতা— যাই হোক।

দাহ্য পদার্থের উপরে ম্যাগনিফাইনিং গ্লাসটা রাখুন। দেখবেন সূর্যের আলো কাচের ভিতর দিয়ে যাওয়ার পরে দাহ্য পদার্থের উপরে সূর্যের একটা প্রতিবিম্ব পড়বে। প্রতিবিম্বটা যত ছোট হবে, তত বেশি তাপ উৎপন্ন হবে।

ম্যাগনিফাইনিং গ্লাসের ফোকাস দূরত্ব ঠিক করে এমনভাবে রাখুন যাতে সূর্যের প্রতিবিম্বটা খুব কাছাকাছি আকারের হয়। এভাবে মিনিটখানেক কাচটা ধরে রাখুন। দেখবেন দাহ্যবস্তুর উপর থেকে প্রথমে ধোঁয়া উঠছে। আরও কিছুক্ষণ ধরে রাখলে বা দাহ্য বস্তুতে একটু হাওয়া দিলেই আগুন জ্বলে উঠবে!

আসলে উত্তল লেন্সের ভেতর দিয়ে যাওয়ার সময়ে সূর্যের ছড়িয়ে ছিটিয়ে পড়া আলো একত্রিত হয়ে গুচ্ছরশ্মিতে পরিণত হয়। আলোকরশ্মি যে তাপ বহন করছিল, তা ম্যাগনিফানিং গ্লাসের ভিতর দিয়ে গিয়ে একটি নির্দিষ্ট স্থানে একত্রিত হয়। সেই জায়গাটা গরম হয়ে ওঠে। একসময়ে আগুন ধরে যায়।

Related Posts

Leave a Reply