May 18, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

যে ধর্মেরই হোন, রোজা না রাখলেই ৬ মাসের জেল, জরিমানা

[kodex_post_like_buttons]

কলকাতা  টাইমস : 

সুস্থ ও প্রাপ্ত-বয়স্ক কেউ রোজা না রাখলে ধরে ধরে কারাগারে পাঠাচ্ছে মালয়েশিয়া পুলিশ। এ ছাড়া এ আইনে ২৫০ ডলার পর্যন্ত জরিমানার বিধান রাখা হয়েছে। বৃহস্পতিবার মালশিয়ার স্থানীয় পত্রিকা দ্য নিউ স্ট্রেইটস টাইমসে এ খবর প্রকাশিত হওয়ার পর থেকে সমালোচনার ঝড় বইছে সামাজিক মাধ্যম ফেসবুকে।

মালয়েশিয়ায় শুধু মসলমান বাস করে না। এখানে বহুজাতিক ধর্মের লোকজনের বসবাস। এ ধরনের হঠকারি সিদ্ধান্তে ‘অপমানজনক’ বলে অভিহিত করেছেন সেখানকার অধিকার রক্ষা আন্দোলনকারীরা।

এদিকে রমজান শুরু থেকে আইন-শৃঙ্খলা বাহিনী বিভিন্ন সময়ে বিভিন্ন ছদ্মবেশ ধারণ করে হোটেলে, রান্নাঘরে অভিযানে নেমেছেন সেখানকার পুলিশ। বৃহস্পতিবার কুক ও ওয়েটারের ছদ্মবেশ ধারণ করে কয়েকটি এলাকায় অভিযান চালান দেশের আইন-শৃঙ্খলা বাহিনী।

অভিযান দলের সদস্যরা মালয়েশিয়ার দক্ষিণাঞ্চলীয় জোহর স্টেটের সেগামাত জেলার ১৮৫টি খাবারের দোকানে ছদ্মবেশে কাজ করবেন। ওই অঞ্চলের জনপ্রিয় খাবার আইটেম ভালো রান্না করতে পারেন এমন দুইজন কর্মকর্তা কাজ করবেন এক একটি দোকানে। এরপর রোজা রাখেননি এমন কেউ খাবারের অর্ডার দিলেই ধরা হবে তাদের।

মালশিয়ায় সিস্টারস ইন ইসলাম নামের একটি সংগঠন সেখানকার মুসলিম মহিলাদের অধিকার রক্ষায় কর্মকাণ্ড পরিচালনা করে আসছে। সংগঠনটি রোজা নিয়ে বিদ্যমান আইনকে ‘লজ্জাজনক’ বলে অভিহিত করেছে।সংগঠনটির পক্ষ থেকে বলা হয়েছে, ‘আমরা দৃঢ়ভাবে দাবি করছি, এই ধরনের লজ্জাজনক গুপ্তচরবৃত্তি বন্ধ করার জন্য। এই ঘটনা অন্য ধর্মের মানুষের কাছে ইসলাম সম্পর্কে নেতিবাচক ধারণার জন্ম দেবে।’

৬০ মিলিয়নেরও বেশি অধিবাসী মালয়েশীয় মুসলমান এবং ৬০ শতাংশেরও বেশি সংখ্যক চীনা ও ভারতীয় যারা মুসলমান নয়।

Related Posts

Leave a Reply