May 19, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি

ভাঁজ করে পকেটেই রাখা যায় এই থাকার ঘর!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

বিষয়টি কল্পনায় আনা ছাড়া পরিষ্কার হবে না। ধরুন, আপনার নিজের কোনো বাড়ি-ঘর নেই। ভাড়া বাসায় আয়ের অর্ধেকটাই চলে যায়। তাই এটাও ছেড়ে দিলেন। তাহলে থাকবেন কোথায়? বাসস্থান রয়েছে আপনার পকেটেই! পকেট থেকে ভাঁজকৃত নিজের অ্যাপার্টমেন্টটা খুলে ফললেন। এখন সেখানে বিশ্রাম বা ঘুমানোর জন্য প্রস্তুত আপনার নিজের ঘর। কি অদ্ভুত, তাই না?

আসলেই এ ঘটনা ঘটিয়ে দিয়েছেন ডিজাইনার মার্টিন আজুয়া। বার্সেলোনায় বসবাসরত এক ডিজাইনার তিনি। বানিয়েছেন ‘বেসিক হাউজ’। বাইরের ধুলা-বালি ও রোদ-বৃষ্টি বা শীত থেকে বাঁচতে এই ঘরটি নিজের পকেটে নিয়েই চলতে পারবেন।

মূলত ছোটখাটো একটি ঘর যা তাবুর মতোই মনে হবে। মূলত একটা গোলাকার তাবু তৈরি হবে এটি খুললে। কৌশলের সঙ্গে এ ঘর তৈরির উপাদান বানানো হয়েছে। শীতের সময় ঘরের ভেতরে উষ্ণ এবং গরমের সময় শীতল তাপমাত্রা বজায় রাখবে।

পকেট থেকে বের করে ভাঁজ খুলে ঘরটিকে প্রস্তুত করতে বেশি কিছু করতে হবে না। স্রেফ খুলে ঝাঁকাতে থাকুন। বাতাস ভরে বলের মতো ফুলে উঠবে এটি। উদ্ভুবক মার্টিন তার ওয়েবসাইটে লিখেছেন, এই ঘনক্ষেত্রটি থাকার জন্য বেশ আরামের। কিছুই নেই, কিন্তু থাকার জন্য সব ব্যবস্থাই রয়েছে। বেসিক হাউজ আসলে কোনো পণ্য নয়। বরং এটি বাহুল্য বর্জনের চূড়ান্ত উদাহরণ।   

Related Posts

Leave a Reply