May 15, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

শুধু স্বাস্থ্য নয় হার্টেরও বারোটা বজায় ডায়েট সোডা

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

কোমল পানীয় স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, এ বিষয়টি অনেকের জানা থাকলেও ‘ডায়েট’ কোমল পানীয় (যেমন ডায়েট কোক, ডায়েট সোডা) স্বাস্থ্যের জন্য কতোখানি ক্ষতিকর তা নিয়ে অনেকেই দ্বীধায় ছিলেন। সম্প্রতি এক গবেষণায় জানা গেছে, ডায়েট কোমল পানীয়ও স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর। এমনকি এ পানীয় হার্ট অ্যাটাকের সম্ভাবনা বাড়ায়। এমনই জানা গেছে একটি স্বাস্থ্য বিষয়ক গবেষণায়।  

হৃৎযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে যেতে পারে সোডা কিংবা ডায়েট সোডার কারণে। সুইডিস এক গবেষণায় সম্প্রতি এমন ভয়ঙ্কর তথ্যই জানা গেছে। এতে জানা গেছে, যারা দিনে কমপক্ষে দুটি মিষ্টি পানীয় পান করে তাদের হৃৎযন্ত্রের ক্রিয়া বন্ধ হওয়ার সম্ভাবনা ২৩ শতাংশ বেশি।
এ গবেষণায় ৪২ হাজার সুইডিস ব্যক্তিকে অন্তর্ভুক্ত করা হয়। তাদের ১২ বছর ধরে পর্যবেক্ষণে ডায়েট সোডার এ ক্ষতিকর দিক সম্পর্কে নিশ্চিত হন গবেষকরা।
এ বিষয়ে গবেষণাপত্রটির সহ-লেখক ও স্টকহোম ক্যারোলিনস্কা ইন্সটিটিউটের গবেষক ড. সুসানা ল্যারসন বলেন, ‘এ গবেষণার বক্তব্য হলো, যারা নিয়মিত মিষ্টি পানীয় পান করেন তাদের এ পান সীমিত করার কথাটি বিবেচনা করা উচিত। কারণ এটি হৃৎযন্ত্রের ক্রিয়া বন্ধ করার মতো ঝুঁকিপূর্ণ।’
যখন হৃৎপিণ্ড শরীরে পাম্প করার মতো উপযুক্ত রক্ত ও অক্সিজেন সাপোর্ট পায় না তখন হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে যায়। আর যুক্তরাষ্ট্রে প্রতি বছর ছয় মিলিয়ন মানুষ হৃৎযন্ত্রের ক্রিয়া বন্ধ সমস্যায় ভোগে।

Related Posts

Leave a Reply