May 19, 2024     Select Language
KT Popular অন-এ-প্লেট

খাবার পুড়ে গেলে সহজে দূর হবে গন্ধ, কিভাবে ?

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

পোলাও, বিরিয়ানি, খিচুড়ি কিংবা যেকোনো চাল জাতীয় খাবার রান্না করতে গিয়ে পুড়ে পোড়া গন্ধ হয়ে গেলে প্রথমে চুলা থেকে হাড়ি নামিয়ে খাবারের একদম উপরে খাবারের পরিমাণ বুঝে কয়েক টুকরো পাউরুটি পোড়া খাবারের উপরে দিয়ে ঢেকে দিন।

দশ মিনিট অপেক্ষা করুন। এর মাঝেই এই রুটি শুষে নেবে পোড়া গন্ধটা।

খাবার পরিবেশনের সময় অবশ্যই সাবধান থাকবেন, যেন হাঁড়ির নিচ থেকে পোড়া খাবারটা না তোলা হয়।

মাংস পুড়ে গিয়ে হাঁড়ির তলায় লেগে গেলে, সাথে সাথে গ্যাস বন্ধ করে দিন। তারপর মাংসগুলোকে আলতো করে তুলে নিন হাঁড়ির নিচে লেগে থাকা খাবার বাদ দিয়ে মাংসকে হাত দিয়ে ভেঙে নিন। তারপর সমপরিমাণ পেঁয়াজ যোগ করে ভালো করে মেখে নিন। এবার প্যানে অল্প তেল দিয়ে ভাজা ভাজা করে নিন এই মিশ্রণকে। ইচ্ছা হলে লবণ, নানান রকমের সস ও মশলা আপনার যা যোগ করতে ইচ্ছা হয় করুন। তৈরি সুস্বাদু দোপেয়াজা।

মাংস বা মাছ কষাতে গিয়ে পুড়ে গিয়ে, এখন ঝোলের মাঝেও পোড়া গন্ধ। কিংবা স্যুপ বা অন্য কোনো তরল খাবার রাঁধতে গিয়ে পোড়া গন্ধ ও তেতো ভাব হয়ে যায়। এমন হলে কয়েক টুকরো মিষ্টি কুমড়া কেটে দিয়ে দিন ঝোলে সেদ্ধ হওয়া পর্যন্ত ফুটান। সেদ্ধ হয়ে গেলে গ্যাস নিভিয়ে ১০ মিনিট ঢেকে রাখুন। কুমড়াগুলো উঠিয়ে পরিবেশন করুন। পোড়া গন্ধ বা স্বাদের লেশমাত্র থাকবে না।

যেকোনো খাবারের পোড়া ভাব দূর করতে দই, দুধ, চিনি এগুলো অসাধারণ। বিশেষ করে গ্রেভি জাতীয় খাবারে। খাবার পোড়া লাগলে প্রথমেই সরিয়ে নিন পোড়া পাত্র থেকে। অন্য পাত্রে গ্রেভি জাতীয় খাবারটি রাখুন, তারপর এতে যোগ করুন ফেটানো টক দই বা দুধ, সাথে চিনি দিতে ভুলবেন না। এবার রান্না করুন আবার। খাবার হয়ে উঠবে সুস্বাদু।

পোড়া ভাব দূর করতে টমেটো সসও ম্যাজিকের মতো কাজ দেয়। এমনকি পোড়া সবজিকে ঠিক করতেও। যেকোনো ঝাল খাবারে কেবল যোগ করুন স্বাদ অনুযায়ী টমেটো সস। দেখবেন পোড়া ভাব একদম থাকবে না।

কাবাব বা ভাজাভুজি জাতীয় কোনো খাবার পুড়ে গেলে এটার সাথে পরিবেশন করুন টক দইয়ের রায়তা ও প্রচুর সস। পোড়া স্বাদটা কেউ টেরই পাবে না।

Related Posts

Leave a Reply